সর্বশেষঃ

দখল দূষণে ময়লার ভাগারে পরিনত ভোলার পোদ্দারের খালটি

হারুন অর রশীদ ॥ ভোলা পৌরসভা ও বাপ্তা ইউনিয়নের সিমানাবর্তী পোদ্দারের খালটি দখল দুষনে ময়লার ভাগারে পরিনত হয়েছে। ময়লার গন্ধে ঔই এলাকা দিয়ে চলচল ও বসবাস করা কঠিন, মশা ও ময়লা আবর্জনা ও অবৈধ দখলদার খালটি দখল করে নিয়েছে। স্বাস্থ্য ঝুকিতে রয়েছে স্থানীয় বাসিন্দারা, দুষিত হচ্ছে পরিবেশ দ্রুত খালটি পরিস্কার ও তার হরানো যৌবন ফিরিয়ে আনার দাবী স্থানীয়দের।
ভোলা পৌরসভার এক নং ওয়ার্ড ও বাপ্তা ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সিমানাবর্তী প্রায় ২ কিলোমিটার দীর্ঘ পোদ্দারের খাল। স্থানীয়রা মতে ১৯৪৭ শালে কিশোরী মোহন পোদ্দার বা তার অংশিজনরা খালটি তৈরী করেছিলো সেচের মাধ্যমে জমি চাষাবাদের জন্য। পরবর্তিতে খালটি দিয়ে নৌকা চলাচল করে ও বিভিন্ন মালামাল নৌকা দিয়ে আনা নেয়া হতো। অনেকে চাষাবাদের জন্য স্কিম ব্যবহার করে ধান উৎপাদন করতো। (স্থানীয় ভাষায়) অনেকেই ধর্মজাল ফেলে মাছ শিকার করতো। কিন্তু বর্তমানে খালটি ময়লার ভাগারে পরিনত হয়েছে। ময়লায় আবর্জনায় খালটি ভরে আছে। পানি প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় দিনে দিনে ময়লার স্তুপে পরিনত হচ্ছে খালটি।


আরো জানা গেছে, অনেকেই খালটি দখল করে বসতি উঠাচ্ছে। উৎপত্তি হচ্ছে মশার, বাতাশে ছড়াচ্ছে দুর্গন্ধ, বিনস্ট হচ্ছে পরিবোশ। ঔই এলাকটি অনেকটাই হিন্ধু অধ্যুষিত আবাসিক এলাকা। এখানে রয়েছে মসজিদ, মন্দির। বর্তমানে এলাকায় বসবাস করাই দায় হয়ে পড়েছে বলে জানান এলাকাবাসি। পরিবেশ রক্ষায় ও জীবন বাচাতে জরুরী খালটি খনন বা ময়লা অপসারন ও দূষণ মুক্ত রাখেতে প্রয়োজনিয় ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করছে এলাকাবাসি।
এ ব্যাপারে ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্দ্র শীল জানান, তিনি নতুন জয়েন করেছেন, খালটি সমন্ধে অবগত নন। শীর্ঘই সরেজমিনে গিয়ে জনস¦ার্থে প্রয়োজনিয় ব্যাবস্থা নেয়ার আশ্বাস জানিয়েছেন।


ভোলা সদর উপজেলা চেয়ারম্যান মোশারেফ হোসেন জানান, দ্রুত খালটি খনন করার মাধ্যমে ময়লা পরিস্কার করার পরিকল্পনা রয়েছে। পরিবেশ দূষণ যাতে না হয় উপজেলা পরিষদ থেকে সে ব্যবস্থা নেয়া হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।