সর্বশেষঃ

মনপুরায় পাচারকালে বিরল প্রজাতির ১৪টি চিত্রা কচ্ছপ উদ্ধার

মনপুরা প্রতিনিধি ॥ ভোলার মনপুরায় পাচারকালে বিরল প্রজাতির ১৪ টি চিত্রা কচ্ছপ উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় জড়িত ১জনকে আটক করে পুলিশ। আটককৃত ব্যক্তিকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করা হয়। উদ্ধারকৃত কচ্ছপগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করলে বনবিভাগের কর্মীরা বাঁধের হাট এলাকায় সংরক্ষিত বনাঞ্চলে ছেড়ে দেয়। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দুপুর সাড়ে ৩ টায় উপজেলার হাজিরহাট ইউনিয়নের বাঁধের হাট এলাকায় পুলিশের চেক পোস্টে তল্লাশীর সময় চিত্রা কচ্ছপ সহ একজনকে আটক করে পুলিশ। কচ্ছপ পাচারকারী হলেন, প্রিয় লাল ঢালী (৫৫)। তিনি বরিশাল বিভাগের আগৈলঝাড়া উপজেলার মোল্লা পাড়া গ্রামের বাসিন্দা হরিহরে ছেলে।
মনপুরা থানার ওসি মোঃ জহিরুল ইসলাম জানান, উপজেলার হাজিরহাটের বাঁধের হাট এলাকায় পুলিশি চেকপোস্টে তল্লাশীর সময় ১৪ টি কচ্ছপসহ এক ব্যাক্তি আটক করা হয়। পরে উদ্ধারকৃত ১৪ টি কচ্ছপ বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়। আটককৃত ব্যক্তি ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৬ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেন ভ্রাম্যমান আদালতের বিচারক।
এ ব্যাপারে মনপুরা বনবিভাগে রেঞ্জ কর্মকর্তা রাশেদুিল হাসান জানান, এই প্রজাতির কচ্ছপ ছোট মাথা চিত্রা তরুণাস্থি কাছিম বা ধুম কাছিম (Small Headed Softshell Turtle) নামে পরিচিত। এরা নদী, পুকুর বা বিলের তলদেশে বাস করে। এখন বাংলাদেশে এই প্রজাতির কাছিম খুবই কম দেখা যায়। মূলত জলাশয় দূষন, শিকার কারনে এই জলজ প্রাণীটি হারিয়ে জেতে বসেছে। উদ্ধারকৃত চিত্রা কচ্ছপগুলো বাঁধেরহাট সংরক্ষিত বনাঞ্চলে ছেড়ে দেওয়া হয়।
তিনি আরও বলেন, বাংলাদেশের আইনে সবধরনের কাছিমই ধরা, মারা, বিক্রি বা পোষা আইনত দন্ডনীয় অপরাধ। ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এই প্রজাতিটি সংরক্ষিত। তাই এটি হত্যা, শিকার বা পালন করা দন্ডনীয় অপরাধ।


এ ব্যাপারে ভ্রাম্যমান আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জহিরুল ইসলাম জানান, পুলিশের হাতে ১৪ টি কচ্ছপসহ আটককৃত ব্যাক্তিকে ভ্রামান্য আদালতের মাধ্যমে ৬ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়েছে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।