ভোলায় আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত

‘জলবায়ু পরিবর্তনের প্রভাব ও নারীর বহুমাত্রিক ঝুঁকি মোকাবেলায় এইখনই জরুরী পদক্ষেপ গ্রহন করুন’ এই প্রতিপাদ্য নিয়ে ভোলায় আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস ভোলা জেলা উদযাপন কমিটি সহ বিভিন্ন উন্নয়ন সংস্থার নারীদের অংশ গ্রহনে দিবসটি পালন করে। শনিবার সকালে ভোলা প্রেস ক্লাবের সামনে বিভিন্ন সামাজিক সংগঠনের অংশ গ্রহনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন কোস্ট ফাউন্ডেশন এর টিম লিডার রাশিদা বেগম, প্রেগাম অফিসার সোহেল মাহামুদ প্রমূখ। বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের গ্রামীন নারীরা নানা ধরনের ঝুকিঁর মধ্যে পরছে প্রতিনিয়ত। বিশেষ করে প্রতিনিয়ত দুর্যোগের কারনে ক্ষতির সম্মুখিন হয় নারী ও কিশোরীরা। এর ফলে নানা ধরনের রোগ আক্রান্ত হচ্ছে। মাত্রাতিরিক্ত লোনা পানির দৈনন্দিন ব্যবহারের ফলে জরায়ু সহ নানা ধরনের রোগ আক্রান্ত হচ্ছে উপকূলে গ্রামীন নারীরা।তাই এ থেকে পরিত্রান এর জন্য এখনই সরকারকে জরুরী পদক্ষেপ গ্রহন এর দাবি জানান।
উল্লেখ্য, ১৯৯৫ সালে বেইজিংয়ে অনুষ্ঠিত জাতিসংঘের চতুর্থ নারী সম্মেলনে ১৫ অক্টোবরকে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালনের প্রস্তাব গৃহীত হয়। ১৯৯৭ সাল থেকে জেনেভাভিত্তিক একটি অন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা উইমেনস ওয়ার্ল্ড সামিট ফাউন্ডেশন দিবসটি পালনের জন্য বিশ্বের বিভিন্ন দেশে উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করে।গ্রামীণ উন্নয়ন, খাদ্য নিরাপত্তা ও দারিদ্র্য দূরীকরণসহ নানাক্ষেত্রে গ্রামীণ নারীদের ভূমিকার স্বীকৃতি স্বরূপ দিবসটি পালিত হয়ে আসছে বিশ্বজুড়ে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।