মধ্যরাত : পর্ব-৯৫

ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন), 

(গত পর্বের পর) : দোলা পাশের রুমে বসে পড়াশুনো করছে। দেখি রোজ ইউনিভার্সিটি যায়। শ্যামলের সাথে ঘোরা ফিরা করে, শ্যামলও আসা যাওয়া করে,  নম্র-ভদ্র-বিনয়ী দেখলে ভাল লাগে অনন্ত অনাদি যুগের স্বপ্ন ওর দুচোখে বেশী বাচাল নয়। আমি ঘুমিয়ে পরলাম অনেক রাতে, প্রায় শেষ রাতের দিকে ঘুম ভেঙ্গে গেল। দেখলাম আকাশে অসংখ্য তারার মেলা একখানা সপ্তর্ষি অনন্ত প্রশ্নের মত আমার দিকে তাকিয়ে আছে। কতদিন, কতরাত, কতবছর আমার এমনি ঘুম ভেঙ্গে গেছে। আকাশের তারা গুনে গুনে রাত কাটিয়ে দিয়েছি। আর কতদূর আর কতদূর বল মা। একটা সিনেমায় যেন শুনেছিলাম আমি এ গানটি। বহুদিন পর আমার এ গানটা মনে পরে চোখে জল ভরে এল, নিজকে মাঝে মাঝে বড় একা বোধ হয়, ঘর বাঁধলামনা ঘর বাঁধার সুখও অনুভব করলাম না। কেন ডোরার প্রতি একটা নিছক মায়ায় জড়িয়ে গিয়েছিল। নিছক ভালবাসায় প্রেমের বন্ধনে আটকে ছিলাম, নিজের মনকে হাাজর প্রশ্ন করে তার উত্তর পাইনি।
আজ ডোরারও ঘর বাঁধার মন নেই, থাকলে ও এগিয়ে আসত। আচ্ছা ওরকি একাকীত্ব ভাল লাগে ? ওকি আমার মত মধ্য রাতে জেগে আকশের তারা গুনে ? এই একখানা সপ্তর্ষি অনন্ত প্রশ্নের মত ওকে প্রশ্ন করে বেড়ায় ? সেই মধু রাত মধু মাসের মধুময় দিনগুলির ওরাওত সাক্ষী হয়ে আছে। কালের কপোল তলে ওরা হারিয়ে যায়নি বিস্মৃতির অতল তলে। ওর আমার ভালবাসা মধ্যরাতের আকাশের এককোণে হেলে পরা চাঁদ কত যুগ যুগান্তরের সাক্ষী হয়ে থাকবে। অসংখ্য তারায় ভরা আকাশ অনন্ত প্রশ্নের মত প্রশ্ন করে যাবে আমাকে। কত যন্ত্রণার সাক্ষী ওরা। কত যন্ত্রণার সাক্ষী ওরা হয়ে থাকবে মধ্য রাতের নিঝুম নিস্তব্ধ পৃথিবী বুকে একটা করুণ বেদনার আলেখ্য হয়ে। এই মধ্য রাত যেন আমার পুঞ্জিভূত ব্যথাগুলো কথার পর কথার আঘাত হেন যেন স্মরণ করিয়ে দেয় ফেলে আসা জীবনের দিনগুলি। শত হা-হা-কা-র শত শত বিরহের বেদনাগুলি জমাট হয়ে আমার শ্বাস রুদ্ধ করে আনে। আমি অনেক কিছু পারি, কিন্তু আমি কিছুই পারিনা। পারিনা বলেই মধ্য রাতে ঘুম ভেঙ্গে গিয়ে আমি আকড়ে ধরি আমার বিগত যৌবনের স্মরণীয় দিনগুলিকে। চুপে চুপে প্রেমের কথা মনে মনে আওড়াই। তাই যেন কিছুটা স্বস্তি পাই, এই অসংখ্য আকাশ ভরা তারা এই চাঁদ, এই সপ্তর্ষি ও রাত সাক্ষী আছে আমার আর ডোরার গভীর ভালবাসার।
ডোরা আজ বিস্মৃতির অতল তলে ডুবে যেতে চাইলে, বা একখানা উপন্যাসের আমাকে নায়ক বানিয়ে ভালবাসার তাজমহল সৃষ্টি করেছে বলে যদি মনে করে, তবে আমি মনে করব সে তার প্রেমকে অস্বীকার করেছে, ছলনা করেছে, বহুরূপীর মত বহুরূপ ধরে করেছে ভালবাসার অবমাননা।

(চলবে———-)

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।