সর্বশেষঃ

ঘোড়ায় চড়ে ভিক্ষা করা জালু মিয়া পেলো প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের ঢেউটিন, খুশিতে উচ্ছসিত

মনিরুজ্জামান, বোরহানউদ্দিন ॥ ঘোড়ায় চরে ভিক্ষা করে বেচে থাকা জালু মিয়াকে সহায়তায় এগিয়ে এলেন বোরহানউদ্দিন উপজেলার নির্বাহী কর্মকর্তা রায়হান-উজ্জামান। জালু মিয়ার ঝুপড়ি ঘরকে নতুন ভাবে সাজিয়ে তুলতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৩ বান ঢেউটিন উপহার দিলেন তিনি।
দৈনিক ভোলার বাণীসহ বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশের পর জালু মিয়ার সিমাহীন দুর্ভোগের কথা প্রশাসনের নজরে আসে। এরপরই ঠিকানা সংগ্রহ করে ঘর তৈরীর জন্য তাকে ঢেউটিন দেয়া হয়। বৃহস্পতিবার (২১ মার্চ) ঢেউটিন পেয়ে ভীষণ উচ্ছসিত হয়ে জালু মিয়া প্রধানমন্ত্রী, ইউএনও এবং সাংবাদিকদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।
ভোলার বোরহানউদ্দিন উপজেলার সাচড়া ইউনিয়নের দরুন গ্রামের মৃত আঃ মতলেব এর ছেলে জালাল আহমেদ ওরফে জালু মিয়া। তার কোন জায়গা ও সন্তান-সন্ততি না থাকায় নিজ এলাকা ছেড়ে পাশে চরগঙ্গাপুর গ্রামে বোনের বাড়ীতে তার স্ত্রীকে নিয়ে নারকেল পাতা ও পলিথিন দিয়ে তৈরী ঝুপড়ি ঘরে বসবাস করতেন। রোদে পুড়ে আর বৃষ্টি ভিজেই চলে তার বসবাস। পায়ে হেটে ভিক্ষা করে চলতো তাদের সংসার। কিন্তু অসুস্থ্যতার কারণে চার বছর পূর্বের ভিক্ষার টাকা ও নিজের পালিত বাছুর (গরু) বিক্রির টাকা দিয়ে স্থানীয় এক ব্যক্তি থেকে একটি ঘোড়া কিনে সেটা দিয়ে এলাকায় ঘুড়ে ঘুড়ে ভিক্ষা করতেন।


টিন পেয়ে জালু মিয়া জানান, কয়েক বছর ধরে নারকেল পাতা ও পলিথিন দিয়ে ঝুপড়ি ঘরে বাস করে আসছি। একটু ঝড় বৃষ্টি হলেই তা দিয়ে অঝোড়ো পানি পড়ে। তখন ঘরে থাকা যায়না। এখন টিন পেয়ে আমি অনেক খুশি। এখন বৃষ্টির পানি আর গায়ে পড়বে না। যারা আমার জন্য টিনের ব্যবস্থা করেছে তাদেও জন্য দোয়া করি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান-উজ্জামান বলেন, কয়েক মাস পূর্বে তার বিষয়ে বিভিন্ন টেলিভিশন, পত্র পত্রিকা ও সাংবাদিকদের কাছ থেকে জানতে পারি এবং তাকে সহযোগীতার করা আশ্বাস দিয়েছি। প্রধানমন্ত্রীর উপহার হিসেবে স্থায়ী ঘর নির্মাণের জন্য তাকে টিন প্রদান করা হয়েছে। ভবিষ্যতেও আরো সহযোগীতা করার চেষ্টা করবো।

জালু মিয়াকে স্থায়ীভাবে পুনর্বাসন করা গেলে ভিক্ষাবৃত্তি ছেড়ে দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসবে বলে আশা করছেন অভিজ্ঞজনরা। শুধু জালু মিয়া নন, এমন হাজারো জালু মিয়া আছে তাদেরকে পুনর্বাসন করা গেলে সমাজ থেকে ভিক্ষাবৃত্তি পেশা কমে আসবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।