দৌলতখানে পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় উঠান বৈঠক অনুষ্ঠিত

মোঃ মিরাজ হোসাইন ॥ ভোলার দৌলতখানে ২০২৩-২০২৪ অর্থ- বছরে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৬ মার্চ) উপজেলার মদনপুর ইউনিয়নে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের উপস্থিতিতে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের আয়োজনে এ উঠান বৈঠক হয়।
এতে প্রধান অতিথি হিসেবে প্রকল্প কার্যক্রম পরিদর্শন ও ক্ষুদ্র কৃষকদের সাথে মতবিনিময় করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হুমায়রা সিদ্দিকা। এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা বশির আহাম্মদ, বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা বেনজির আহাম্মদ, জীবন কৃষ্ণ ঘোষ, মোঃ হোসেন, মোঃ শাকিল, খাদিজা আক্তার প্রমূখ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হুময়রা সিদ্দিকা তার বক্তব্যে কৃষকদের আরও উন্নয়নে করণীয় সম্পর্কে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। তিনি আরো বলেন, বর্তমান সরকার অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনাসহ প্রতি ইঞ্চি জমিতে আবাদ করতে এবং খাদ্য নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যাচ্ছেন। এই প্রকল্পের আওতায় গ্রামের মানুষ বসতবাড়ির আঙিনায়, পুকুর, খালের পাড়ে, বাড়ির আশেপাশে ছায়াযুক্ত অব্যবহৃত ও অনাবাদি জমিতে শাকসবজি ও ফলমূল উৎপাদন করবেন। এতে মানুষের পুষ্টিহীনতা দূর হওয়ার পাশাপাশি খাদ্য নিরাপত্তাও নিশ্চিত হবে। একজন কৃষক সারা বছরই খামার থেকে কিছু না কিছু পাবেনই। কৃষকদের আরো উন্নয়নে করণীয় সম্পর্কে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন।

তিনি আরো বলেন, এই প্রকল্প হতে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এতে করে বসতবাড়ির আঙ্গিনা বা নিকটস্থ পতিত জমি ব্যবহার করে শাকসবজি উৎপাদনের মাধ্যমে স্বল্প খরচ ও শ্রমে পরিবারের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি অতিরিক্ত সবজি বিক্রি করে বাড়িতি আয় সম্ভব হবে। উঠান বৈঠক শেষে পুষ্টি পরিবারের মাঝে পুষ্টি প্লেট ও পুষ্টি কার্ড এবং বিভিন্ন সবজির বীজ ও ফলজ চারা বিতরণ করা হয়।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।