সর্বশেষঃ

খেজুরের রস খেয়ে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে কৃষকের মৃত্যু !

ডেস্ক রিপোর্ট ॥ পাবনার ঈশ্বরদীতে খেজুরের কাঁচারস খেয়ে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে খোকন মালিথা (৫৩) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। এর আগে গত বছর উপজেলার সাহাপুর ইউনিয়নের তিলেকপুরে খেজুরের রস খেয়ে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে সিয়াম (৭) নামে এক শিশুর মৃত্যু হয়। এ নিয়ে ঈশ্বরদীতে দুজন নিপাহ ভাইরাসে আক্রান্ত মৃত্যুবরণ করলেন। বৃস্পতিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয় কর্মকর্তা ডা. এফএ আসমা খান।
নিপাহ ভাইরাসে আক্রান্ত মৃত্যুবরণকারী কৃষক ঈশ্বরদীর মুলাডুলির পতিরাজপুর গ্রামের মৃত রুস্তম মালিথার ছেলে ও মুলাডুলি ইউপির সাবেক চেয়ারম্যান সেলিম মালিথার ছোট ভাই। মৃত খোকন মালিথার চাচাতো ভাই মুরাদ আলী মালিথা বলেন, বেশ কিছুদিন আগে খোকন আচমকা অসুস্থ হয়ে পড়ে। তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর নিপাহ ভাইরাসে আক্রান্ত বলে জানা যায়।
এরপর ঢাকা নিউরোসায়েন্স অ্যান্ড মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় গত বুধবার সন্ধ্যায় খোকন মারা যান। ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয় কর্মকর্তা ডা. এফএ আসমা খান বলেন, নিপাহ ভাইরাসে আক্রান্তের লক্ষণই হলো অজ্ঞান হয়ে যাওয়া। এরপর আর জ্ঞান ফেরে না, মারা যায়।
ঈশ্বরদীতে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে এ যাবৎ দুজনের মৃত্যুর খবর জানা গেছে। গত বছর সিয়াম নামের এক শিশু মারা যায়। আর বুধবার কৃষক খোকন মালিথার মারা গিয়েছে। তবে তার পরিবারের আর কারো মধ্যে নিপাহ ভাইরাসে আক্রান্তের লক্ষণ পাওয়া যায়নি। তিনি বলেন, নিপাহ ভাইরাস প্রধানত বাদুর পাখির লালা থেকেই হয়। খেজুরের কাঁচা রস ও বাদুরে খাওয়া ফল খাওয়া থেকে সর্তক থাকা গেলেই নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়া থেকে রক্ষা পাওয়া সম্ভব।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।