সর্বশেষঃ

৪৪ জনের কারাদন্ড, ৫১ জনের জরিমানা, ২১ জনকে মুচলেকায় মুক্তি

ভোলায় মা ইলিশ সংরক্ষণ অভিযান ॥ ৮ দিনে ১১৬ জেলে আটক

এইচ এম নাহিদ ॥ দেশের নদ নদীগুলোতে ইলিশের অবাধ প্রজনন নিশ্চিত করার লক্ষ্যে চলতি অক্টোবর মাসে ১২ থেকে ২ নেভেম্বর (২২ দিন) পর্যন্ত দেশব্যাপী ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালিত হচ্ছে। এ সময় ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাত করণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণরূপে বন্ধ থাকবে নিষেধাজ্ঞা জারি করেছেন জেলা মৎস্য বিভাগ। নিষেধাজ্ঞা অমান্য করা হলে এক থেকে দুই বছর মেয়াদে জেল কিংবা ৫ হাজার টাকা জরিমানার বিধান করা রয়েছে। জেলা মৎস্য বিভাগ স্থানীয় প্রশাসন, কোষ্টগার্ড, নৌ-পুলিশের সহযোগীতায় এই অভিযান পরিচালনা করছেন।
সুত্রমতে, মা ইলিশ সংরক্ষণ অভিযান-২৩ এ ভোলা মৎস্য বিভাগ গত ১২ অক্টোরবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ৮ দিনে ৫৪টি মোবাইল কোট পরিচালনা করে ৩ লক্ষ ২ হাজার ৮’শত ৯০ মিটার অবৈধ কারেন্ট জাল আটক করা হয়েছে। যার বাজার মুল্য ৬৯ লক্ষ ৮৪ হাজার টাকা। এছাড়াও ১১৬ জন জেলেকে আটক করেছেন। এর মধ্যে ৪৪ জন জেলেকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়ে ৫১ জেলের কাছ থেকে নগদ ১ লক্ষ ১২ হাজার টাকা জরিমানা করে ২১ জেলেকে মুচলেকা নিয়ে সতর্ক করে ছেড়ে দেয়া হয়েছে।
ভোলা সদর, দৌলতখাঁন, বোরহানউদ্দিন, তজুমদ্দিন, লালমোহন, চরফ্যাশন ও মনপুরা উপজেলা বেষ্টিত মেঘনা ও তেতুলিয়া নদীতে এই অভিযান পরিচালিত হয়েছে।


জেলা মৎস্য কর্মকর্তা মু: আবুল কালাম আজাদ বলেন, মা ইলিশ সংরক্ষনের জন্য ভোলা মৎস্য বিভাগ সব ধরনের পদক্ষেপ হাতে নিয়ে কাজ করছে। এখনো সামনে যে ১৪ দিন সময় আছে এর মধ্যে আমরা আরো মোবাইল কোর্টের সংখ্যা বাড়িয়ে দেব এই বিষয় নিয়ে আমি জেলা প্রশাসক মহদয়কে অবগত করেছি। তিনি আমাকে সব ধরনের সহযোগীতার আশ্বাস দিয়েছেন।
উল্লেখ্য, চলমান মা ইলিশ সংরক্ষন অভিযান ২০২৩ এ ১৩৩৮৯৯টি জেলে পরিবারকে ৩৩৪৭.৪৮ মেট্রিক টন চাল মানবিক সহায়তার জন্য ভিজিএফ কর্মসূচীর আওতায় এনে নিবন্ধিত জেলেদের মাঝে বিতরণ করা হয়েছে। নিবন্ধিত ৩২ হাজার জেলে এই কর্মসূচী থেকে বঞ্চিত রয়েছেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।