মধ্যরাত : পর্ব-১৩০

ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন),

(গত পর্বের পর) : আমি বললাম, ছেলে মানুষরা না বুঝে করে। সংসারে সকলকে নিয়ে সকলের ভালমন্দ সহ্য করে। ঘাত-প্রতিঘাত নীরবে যে মেনে নেয়, সেইত সত্যিকারের মানুষ। দুর্জয় বাধা বিঘœ যে উৎরিয়ে যায় সেই শ্রেষ্ঠ। দোলা চুপ করে থাকল। সুশান্ত এসে আমার পাশে বসল। মাথায় হাত দিয়ে বলল, ভাল আছিস ? বললাম আছি কোন রকম। বললাম সুশান্ত, বড়দি দোলার বিয়েতে মত দিয়েছে। লিখেছে, তোর মতই আমার মত।
সুশান্ত আনন্দে লাফিয়ে উঠল। সুশান্ত উমাকে ডাকল শোন শোন বড়দি মত দিয়েছে। উমাও উৎফুল্লে চেঁচিয়ে উঠল বড়দি মত দিয়েছে ? আমি শুয়ে শুয়ে বললাম, লিখেছে আমার মতই বড়দির মত। সুশান্ত, উমা, আমি এই তিন জনে বসে অনেক জল্পনা-কল্পনা গায় হলুদ, পাকা কথা, আশির্বাদ, বিয়ে অনেক অনেক দীর্ঘ কথা বললাম। এখন ভগবানের আদেশ।
দোলা এপাশ ওপাশ দিয়ে ঘুর ঘুর করছিল। আমি মাঝে মাঝে আড় নয়নে ওকে লক্ষ করছিলাম। দোলার চলার ছন্দে আনন্দের নুপুর বাজে। ওর কথা বার্তায় মনের প্রফুল্লতা প্রকাশ পায়। সে কচকে ভালবাসে, আপন করে কাছে পেতে চায়, নিশিদিন নিশিযুগ দোলার মান-মন্দিরের মানস প্রতিমে কচের ছবি ধ্যান করে সে সকাল সন্ধ্যায় পূজো দেয়। আমি জানি, জানি বলেই আমি দোলাকে আজ পর্যন্ত তার অনুমতি না নিয়ে এগিয়ে চলেছি। তবু উমাকে বললাম, উমা দোলার পানী প্রার্থী দুটি ছেলে। শ্যামল, কচ। তুমি উমা, দোলার মত নেবে। সে কার গলায় মালা দেবে।
উমা বলল, কচই শ্রেষ্ঠ। কচ পিএইচডি থিসিস সাবমিট করেছে। সুচেহারা, সুদর্শণে সে প্রথম। গানে-বাজনায় সে শ্রেষ্ঠ। শ্যামল মাত্র এম এস করছে। গান-বাজনাও জানেনা। উমা বলল, দোলার যা বুঝি কচ এর কথা আমার কাছে বলে। আমি বললাম, তুমি তাকে একবার জিজ্ঞাসা করবে। উমা বলল ঠিক আছে। অনেক বেলা হল লাঞ্চের সময় হয়ে এল। উমা টেবিলে সকলকে ডাকল। আমিও টেবিলে বসে এখন খাওয়া দাওয়া করি। আজ যেন সকলে আমার কি এক শুভ অজানা আনন্দে কোন পরিকল্পিত শুভ লগ্নের সন্ধ্যান জেনে এগিয়ে যাচ্ছি। সকলেরই চোখে মুখে সুখের ছাপ।
দোলা যেন পাহাড়ী ঝর্ণার মত চেনে নেচে চলে। গুন গুন করে গান গায়, আমি পাহাড়ি ঝর্ণা রূম ঝুম ঝুম নূপুর বাজাই। কথা নাকি বাতাসের আগে দৌড়ায়। চারদিকে রাষ্ট্র হয়ে গেছে। আমি ছুটিতে টরেন্টোয় গিয়ে নাতনীর বিয়ে দেব। প্রফেসাররা দল বেঁধে আমার সাথে দেখা করতে এল। ভবতোষ, বিজন, অমিয়, সুশীল আর দু’চার জন তাদের মুখ দেখলে চিনি, কিন্তু নাম জানিনা। কি ব্যাপার প্রশান্ত আপনার শরীর কেমন ? শুনলাম ছুটিতে যাচ্ছেন।

(চলবে——)

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।