বোরহানউদ্দিনে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেলো ৪২ গৃহহীন ও ভূমিহীন পরিবার

বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া, সাচড়া ও কুতুবা ইউনিয়নে মোট ৪২ জন গৃহহীন ও ভূমিহীন পরিবারকে, ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জমির দলিল ও নির্মাণকৃত গৃহ সমূহের চাবি হস্তান্তর কর্মসূচি উদ্বোধন করেন। মঙ্গলবার (২৬ এপ্রিল) বোরহানউদ্দিন উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি জসিম উদ্দিন হায়দার, পক্ষিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দীন সরদার, কাচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, আব্দুর রব কাজীর, সাচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহিবুল্যা মূর্ধা, বোরহানউদ্দিন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া, ও বোরহানউদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহীন ফকির। এছাড়াও বিভিন্ন সরকারি বেসরকারি কর্মকর্তা ও কর্মচারীরা সহ সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
ভোলা জেলায় মোট ৭০১টি গৃহের মধ্যে বোরহানউদ্দিন উপজেলার, কাচিয়া পদ্মা মনসা ২১টি, কুতুবা ছাগলা ৬ টি, সাচড়া ১৪টি, পৌরসভা ১ টি সহ, মোট ৪২ জন গৃহহীন ও ভুমিহীন পরিবারকে উপহার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জানা যায়, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে ভূমিহীন-গৃহহীনের জন্য জমির মালিকানাসহ এই ঘর নির্মাণ করা হয়েছে। এ ধাপে ৬৫ হাজারের বেশি পরিবার পাবে প্রধানমন্ত্রীর উপহারের ঘর। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের এরইমধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপে এক লাখ ১৭ হাজার ৩২৯টি ঘর দেয়া হয়েছে। দুই শতাংশ জমির মালিকানাসহ সেমিপাকা ঘর করে দেয়া হয়েছে তাদের। এরসঙ্গে রান্নাঘর ও টয়লেট ছিল। আঙ্গিনায় হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষেরও জায়গা ছিল। তবে এসব ঘরে এরমধ্যে বেশকিছু ত্রুটি পেয়েছে সরকার। কোথাও দেয়াল ফেটে যাওয়া, ধস বা মাটি দেবে যাওয়ার মতো ঘটনা ঘটেছে। যেসব কারণে ত্রুটি হয়েছে সেগুলো চিহ্নিত করে তৃতীয় ধাপে সমাধান করেই নির্মাণ করা হচ্ছে ঘর। যার কারণে ব্যয়ও বেড়েছে আগের তুলনায় ৬৯ হাজার টাকা।
তৃতীয় ধাপে ৬৫ হাজারের বেশি পরিবার পাবে প্রধানমন্ত্রীর উপহারের ঘর। এমন পরিকল্পনা ও কর্মসূচী নিয়েই নির্মাণ কাজ করছে আশ্রয়ণ-২ প্রকল্প। এরইমধ্যে অর্ধেক বাড়ি প্রস্তুত হয়ে গেছে। পবিত্র ঈদ-উল-ফিতরের আগে এই ঘরগুলো সংশ্লিষ্ট পরিবারের জন্য ঈদের উপহার বলছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা। তারা বলছেন, তৃতীয় ধাপে ৬৫ হাজারের বেশি ঘর ভূমিহীন ও গৃহহীনদের মাঝে হস্তান্তরের পরিকল্পনা ছিল আমাদের। সে লক্ষ্যেই নির্মাণকাজ চলছে। এরইমধ্যে ৩২ হাজার ৯০৪টি ঘর নির্মাণ হয়ে গেছে। এগুলো ঈদের আগে গৃহহীন ও ভূমিহীনদের মাঝে হস্তান্তর করা গেলে তাদের ঈদ আনন্দে নতুন মাত্রা যুক্ত হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।