সর্বশেষঃ

এক পরামর্শ সভায় বক্তারা

বোরহানউদ্দিন পৌরসভাকে জলবায়ু অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলা হবে

মনিরুজ্জামান, বোরহানউদ্দিন ॥ জলবায়ু পরিবর্তনের ফলে বাড়িঘর, জমি এবং জীবিকাহারা মানুষদের কাজের সুযোগ ও ঠাঁই হবে ভোলার বোরহানউদ্দিন পৌরসভায়। শিল্পায়ন-কর্মসংস্থানের সুযোগকে কাজে লাগিয়ে অভিযোজনের মাধ্যমে বোরহানউদ্দিন পৌরসভাকে দেশের চতুর্থ জলবায়ু অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলা হবে। উন্নয়ন সহযোগী ব্র্যাক ও বোরহানরউদ্দিন পৌরসভা আয়োজিত একটি প্রকল্পের পরামর্শ সভায় বক্তারা এ আশাবাদ ব্যক্ত করেন। মঙ্গলবার ভোলার বোরহানউদ্দিন পৌরসভার হলরুমে ওই সভা অনুষ্ঠিত হয়।
বোরহানউদ্দিন পৌরসভার মেয়র মো. রফিকুল ইসলাম সভায় সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন, ব্র্যাক ইন্টারন্যাশনালের ক্লাইমেট চেঞ্জ ও আরবান ডেভেলপমেন্ট কর্মসূচির প্রকল্প সমন্বয়কারী শাহরিয়ার মুহাম্মদ ফরহাদ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান-উজ্জামান, ওসি মো. শাহিন ফকির। সভায় আরো বক্তব্য রাখেন উপজেলা প্রকৌশলী মো. মাইদুল ইসলাম খান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার প্রকৌশলী আহমদউল্যাহ, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মাহাফুজুর রহমান, সাংবাদিক মো. মনিরুজ্জামান, মোবাশ্বির হাসান শিপন, পৌরসভার সচিব প্রণয় কুমার সাহা,এনজিও কর্মকর্তা বাবুল আকতার, ব্রাক ইন্টারন্যাশনালের প্রজেক্ট ম্যানেজার জুয়েল মাহমুদ, স্থানীয় প্রজেক্ট ম্যানেজার জাহিদ হোসেন প্রমুখ।
বক্তারা বলেন, এই প্রকল্পের মাধ্যমে সব অংশীজনকে নিয়ে শহর জলবায়ু অভিযোজন পরিকল্পনা প্রণয়ন করা হবে। যার মাধ্যমে দেশের উপকূলীয় বোরহানউদ্দিন পৌরসভাকে অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলা হবে, যা জলবায়ু সংকটের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ক্ষেত্রে অন্যান্য শহরের জন্য পথ পথপ্রদর্শক হবে।
বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্ট মাইগ্র্যান্ট-ফ্রেন্ডলি টাউনস থ্রু লোকালি অ্যাডাপটেশন ইন বাংলাদেশ’ নামের এই প্রকল্প শহরে জলবায়ু অভিবাসী, নারী, শিশু, বিশেষ চাহিদাসম্পন্ন নাগরিকসহ জনসাধারনের জীবন-জীবিকা, বাসস্থান পরিবেশ ও নগর ব্যবস্থাপনার উন্নয়নে কাজ করবে বলে সভায় জানানো হয়। ওই কাজ বাস্তবায়নের জন্য সভায় বিভিন্ন শ্রেণি-পেশার লোক পরামর্শ ও মতামত জানান। সভায় জনপ্রতিনিধি, ব্যবসায়ী, সাংবাদিক, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি পেশার লোক উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।