বিবার মানবতার দেয়ালে আরশাফ হোসেন লাভু’র স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল

মনিরুল ইসলাম ॥ ভোলায় বিবা’র মানবতার দেয়ালে বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আলহাজ মরহুম সৈয়দ আশরাফ হোসেন লাভু’র স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টায় বিবার মানবতার দেয়ালে সবজি বিতরনের ধারাবাহিক আয়োজনে এ মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাজমুল হাসান। মিলাদ ও দোয়া পরিচালনা করেন দি বেস্ট ইনিসিয়েটিভ অব ভোলা অ্যাসোসিয়েশন বিবার নির্বাহী পরিচালক আলহাজ্ব মোঃ মনিরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগ নেতা মোঃ ইলিয়াস, সাংবাদিক রিয়াজ, সাংবাদিক আজাদ, সাংবাদিক আনোয়ার, প্রবাসী শাহীনসহ স্বেচ্ছাসেবী ছাত্ররা।
প্রতি শুক্রবার সকাল ১০টায় এখান থেকে নিয়মিতভাবে সবজি, চাল, ডাল, তেল, মুরগীসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদী বিতরণ করা হয়। দূর দূরান্ত থেকে আসা অসহায় মানুষগুলো রিক্সাযোগে এসেও তাদের সবজি গ্রহণ করে থাকে। অসহায় মানুষদের ভিড় দিন দিন বেড়েই চলছে। ভোলা শহরের ভোকেশনাল রোডে বিবার মানবতার দেয়ালের আয়োজনে এখানে অসহায় মানুষের জন্য উন্মুক্ত রাখা হয়েছে বিভিন্ন ধরনের নতুন ও পুরাতন পোশাক। যে যার প্রয়োজন মতো সেখান থেকে নিয়ে যায়।
ভোলায় এখন পর্যন্ত নজিরবিহীন একটি বিষয়ে এটি পরিণত হয়েছে। আজ ১৫০ এর অধিক পরিবারকে সবজি বিতরণের আওতায় আনা হয়। অসাধারণ এই বিষয়টি নজর কেড়েছে অনেক বিত্তবানদের। তাই প্রতি শুক্রবার অসহায় এই মানুষ গুলোর পাশে দাড়াতে যে যার মতো সহায়তার হাত বাড়াতে ছুটে আসে এই বিবা’র মানবতার দেয়ালে।
বিবা’র মানবতার দেয়াল প্রসঙ্গে প্রধান অতিথি বলেন আমি অভিভূত এ ধরনের একটি আয়োজন দেখে। প্রতিষ্ঠানটি করোনা কালীন থেকে শুরু করলেও ধারাবাহিকভাবে প্রতি শুক্রবার অসহায়দেরকে যেভাবে সহায়তা করে থাকে তা সত্যি ই প্রশংসারযোগ্য। আমি এ প্রতিষ্টানটির সর্বাত্মক মঙ্গল কামনা করি এবং আমাদের কাছে যদি কোন সহায়তা চাওয়া হয় আমরা তা করার চেষ্টা করবো ইনশাআল্লাহ। আমরা যার যার অবস্থান থেকে সামর্থ্য অনুযায়ী বিবা’র মানবতার দেয়ালের পাশে দাঁড়াতে পারি।
এ বিষয়ে মনিরুল ইসলাম জানায়,এটি গতানুগতিক মানবতার দেয়ালের মতো নয়। ভোলায় ২০০৫ সালে এসএসসি পরীক্ষায় যারা জিপিএ-৫ পেয়েছিলো তাদের সংবর্ধণা দেয়া এবং এতিমদের বিয়ে দেয়ার মধ্য দিয়েই আমাদের এই পথচলা শুরু। এরপর করোনা কালীন সময় থেকেই বিভিন্ন ভাবে আমরা মানবতার দেয়াল এর মাধ্যমে মানবিক কাজে সহযোগিতা করে আসতেছি। সারা দেশে যখন করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয় ওই সময় দেশে সর্বপ্রথম আমরা হাত ধোয়া কর্মসূচি চালু করি। পরবর্তীতে আমরা এই বিবা’র মানবতার দেয়ালের ধারাবাহিকভাবে কার্যক্রম চালু করি। আমাদের এ কার্যক্রমে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিক, স্বাস্থ্য বিভাগ, ছাত্র-শিক্ষক, রাজনৈতিক নেতৃবৃন্দসহ সকল বিত্তবানদের সহযোগিতায় ধীরে ধীরে আমরা এগিয়ে যাচ্ছি। মানবতার এই দেয়ালটির ধারাবাহিকতা রক্ষায় সকলের সহযোগিতা আমাদের একান্ত কাম্য।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।