মনপুরায় পান্না কচ্ছপ উদ্ধার, অতপর অবমুক্ত

স্টাফ রিপোর্টার ॥ ভোলার মনপুরায় ‘জলপাই রঙা’ প্রজাতির সামুদ্রিক একটি কচ্ছপ উদ্ধারের পর নদীতে ছেড়ে দেওয়া হয়েছে। এর আগে সোমবার (১৫ জানুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার ঈশ্বরগঞ্জ গ্রামে মেঘনা নদীর পাড়ে কচ্ছপটি পাওয়া যায়। সকাল ১১টার দিকে সেটি হাজিরহাট ইউনিয়নের চর জামসেদ সংলগ্ন মেঘনা নদীতে ছাড়া হয়। ইংরেজিতে এর নাম Olive ridley sea turtle. এ কচ্ছপকে পান্না কচ্ছপও বলা হয়। উদ্ধার করা কচ্ছপটির ও ৩০ থেকে ৩৫ কেজি হবে বলে জানিয়েছে বনবিভাগ।
তারা জানান, এ নিয়ে গত ১৫ দিনে উপজেলার বিভিন্ন স্পট থেকে মোট তিনটি কচ্ছপ উদ্ধার করে নদীতে ছাড়া হলো। মনপুরা বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. রাশেদুল হাসান জানান, সকাল সাড়ে ৯টার দিকে মনপুরা ইউনিয়নের ঈশ্বরগঞ্জ মেঘনা নদীর পাড়ে বড় একটি কচ্ছপ দেখতে পেয়ে জেলেরা বনবিভাগকে জানান। পরে বনবিভাগের কর্মকর্তারা কচ্ছপটি উদ্ধার করে মেঘনায় অবমুক্ত করেন। এটি একটি মা কচ্ছপ। এটি সুস্থ থাকায় দ্রুত অবমুক্ত করা হয়েছে।
এ ব্যাপারে ভোলা উপকূলীয় বনবিভাগের বন্যপ্রাণী ও জীব বৈচিত্র্য কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, সামুদ্রিক কচ্ছপগুলো রোদ পোহাতে লোকালয়ে আসে আবার কখনও কখনও ডিম ছাড়তেও আসতে পারে। আবার ডুবোচর জেগে ওঠায় অল্প পানি থেকে বাঁচতে চরে আসতে পারে। এগুলো সামুদ্রিক কচ্ছপ। তবে বিরল প্রজাতির নয়।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।