লিসবনে বাংলাদেশ দূতাবাস স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

এফ আই রনি, ব্যুরো প্রধান পর্তুগাল : পর্তুগালের লিসবনে বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদা ও উৎসবের সাথে বাংলাদেশের স্বাধীনতার ৫৩তম বার্ষিকী ও জাতীয় দিবস উদযাপন করেছে। এই উপলক্ষে, দূতাবাস ২৭ মার্চ ২০২৪ বুধবার সন্ধ্যায় মর্যাদাপূর্ণ ম্যারিয়ট হোটেলে একটি সংবর্ধনার আয়োজন করে।

জাতীয় দিবসের সংবর্ধনার স্থানটি সজ্জিত করা হয়েছিল তাজা ফুল, রঙিন ব্যাকড্রপ ব্যানার এবং রোল-আপ ব্যানারের চিত্তাকর্ষক আয়োজনে। প্রাকৃতিক সৌন্দর্য, স্থাপত্য ঐতিহ্য এবং বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ফ্রেমবন্দী ছবি সমন্বিত ‘সুন্দর বাংলাদেশ’ বিষয়ক একটি আলোকচিত্র প্রদর্শনীও অভ্যর্থনা হলের দরজার দিকে নিয়ে যাওয়া অলিন্দে স্থাপন করা হয়েছিল। রিসেপশন হলের দরজায় উপস্থাপনার লাইনে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রেজিনা আহমেদ, তার স্ত্রী জনাব খন্দকার খুরশিদ কামাল, কাউন্সেলর লায়লা মুনতাজেরী দীনা, প্রথম সচিব মো: আলমগীর হোসেন এবং তার সহধর্মিণী অতিথিদের স্বাগত জানান।

ডিপ্লোম্যাটিক কর্পোরেশনের ডিন, রাষ্ট্রদূত, কূটনীতিক, পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্থানীয় সরকার পরিষদের কর্মকর্তারা, সুশীল সমাজের সদস্য, ব্যবসায়ী সম্প্রদায়, নেতৃবৃন্দ ও বাংলাদেশ সম্প্রদায়ের সদস্যরা (লিসবন, পোর্তো, মিলফন্টেস এবং পর্তুগালের অন্যান্য অংশ থেকে) সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ), বাংলাদেশ মিডিয়ার প্রতিনিধি, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা তাদের স্ত্রীদের সাথে।

অনুষ্ঠানের আনুষ্ঠানিক পর্ব শুরু হয় পর্যায়ক্রমে বাংলাদেশ ও পর্তুগালের জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে। রাষ্ট্রদূত রেজিনা আহমেদ তার স্বাগত বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং মুক্তিযুদ্ধের সময় লঙ্ঘিত শহীদ, বীর মুক্তিযোদ্ধা ও নারীদের সর্বোচ্চ আত্মত্যাগকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তিনি উল্লেখ করেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ বিশ্বব্যাপী উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃত। বাংলাদেশ এখন বিশ্বের ৩৪তম বৃহত্তম অর্থনীতি হিসেবে আবির্ভূত হয়েছে। তিনি মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক নির্ধারিত ২০৪১ সালের মধ্যে অর্জন করা “স্মার্ট বাংলাদেশ” এর বিভিন্ন দিক তুলে ধরেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের একজন দায়িত্বশীল এবং প্রতিক্রিয়াশীল সদস্য হওয়ার কারণে, বাংলাদেশ শান্তি, উন্নয়ন, নিরস্ত্রীকরণ, জলবায়ু কর্ম, ধর্মীয় মধ্যপন্থা এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নেতৃস্থানীয় অবদানকারীর জন্য একজন উকিল। তিনি মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর নিরাপদ প্রত্যাবাসনে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান। রাষ্ট্রদূত বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিবাচক অগ্রগতির কথাও তুলে ধরেন। তিনি পর্তুগিজ সরকার এবং পর্তুগালের জনগণকে বিপুল সংখ্যক বাংলাদেশিকে আমন্ত্রণ জানানোর জন্য আন্তরিক ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত বাংলাদেশের পর্যটন খাতের সম্ভাবনার কথা তুলে ধরেন এবং অতিথিদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

এরপর রাষ্ট্রদূত রেজিনা আহমেদ এবং ডিপ্লোম্যাটিক কর্পোরেশনের ডিন মোস্ট রেভ. আইভো স্কাপোলো যৌথভাবে কেক কাটেন। পরে বাংলাদেশের অসামান্য অগ্রগতি ও উন্নয়নের একটি ভিডিও ডকুমেন্টারি দর্শকদের সামনে প্রদর্শিত হয়। পর্তুগিজ খাবারের পাশাপাশি বুফেতে বাংলাদেশি বিরিয়ানি এবং ঐতিহ্যবাহী মিষ্টি পরিবেশন করা হয় এবং দর্শকরা বাংলাদেশি খাবারের প্রশংসা করেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।