এসএসসি ও সমমানের পরীক্ষা

তজুমদ্দিনে প্রথম দিনে অনুপস্থিত ১৯ জন

স্টাফ রিপোর্টার ॥ ভোলার তজুমদ্দিনে ২০২৪ সালের এসএসসি ও সমমানের দাখিল পরিক্ষা শান্তিপূর্ণ ভাবে শুরু হয়েছে। এ বছর এসএসসিতে ৫২২ জন ও দাখিল এ ৪৩৩ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। এদের মধ্যে ১৯ জন অনুপস্থিত রয়েছেন। তবে উভয় কেন্দ্রে কোন শিক্ষার্থীকে বহিষ্কারের ঘটনা ঘটে নি।
জানা গেছে, প্রথমদিনে স্কুলের এসএসসি কেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। মাদ্রাসা কেন্দ্রের দাখিলে অনুষ্ঠিত হয়েছে কুরআন মজিদ পরিক্ষা। স্কুল ও মাদ্রাসা কেন্দ্র গুলোতে আইনশৃংখলা নিয়ন্ত্রণ রেখে শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরিক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে কেন্দ গুলো পরিদর্শন করেন ভোলা ডিসি অফিসের ম্যাজিস্ট্রেট নাদির শাহ ও তজুমদ্দিন উপজেলা নির্বাহী অফিসার শুভ দেবনাথ। এছাড়া কেন্দ্রগুলোতে সার্বক্ষণিক অবস্থান করে পরিক্ষা পরিচালনা করছেন নির্বাহী কর্মকর্তার কয়েকজন প্রতিনিধি অফিসার। এছাড়াও কেন্দ্রের বাহিরে রয়েছে পুলিশের কড়া নজরদারি।
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানাগেছে, দেশের ১১টি বোর্ডে চলতি বছর মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। এরমধ্যে ছাত্র ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ জন এবং ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন। মোট কেন্দ্র ৩ হাজার ৭০০টি। শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২৯ হাজার ৭৩৫টি।
মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন। তাদের মধ্যে ছাত্র ৯৪ হাজর ৮৪১ জন এবং ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন। আর কারিগরি বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন। এরমধ্যে ছাত্র ৯৪ হাজার ৮৪১ জন এবং ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।