সর্বশেষঃ

বোরহানউদ্দিনে ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় প্রশাসনের সর্বাত্মক প্রস্তুতি

বোরহানউদ্দিন সংবাদদাতা ॥ ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে দ্বীপজেলার উপকূলীয় এলাকায় সোমবার রাত থেকে আজ মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি ও বাতাসের তীব্রতা বেড়েছে। পাশাপাশি উত্তাল হতে শুরু করেছে মেঘনা-তেতুঁলিয়া নদী। উপকূলীয় এ জেলার অদূরর্তী চরসমূহ ৭ নম্বার বিপদ সংকেতের আওতায় থাকবে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। উভয় নদীর ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের সতর্ক ও আশ্রয় কেন্দ্রে আসার জন্য ইউপি চেয়ারম্যানদের সমন্বয়ে সিপিপি ও রেডক্রিসেন্ট’র সদস্যরা কাজ করছে।
এদিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘হামুন’ মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানান উপজেলা নির্বাহি কর্মকর্তা মো: রায়হান-উজ্জামান। আজ মঙ্গলবার সকালে নির্বাহি কর্মকর্তার সম্মেলন কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় তিনি জানান, ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘হামুন’ মোকাবেলায় প্রস্তুত রাখা হয়েছে ১২২ টি সাইক্লোন সেল্টার। ১ হাজার ৪৪০ জন সিপিপির সেচ্ছাসেবক কাজ করছে। দুর্যোগকালীন সময়ের জন্য গঠন করা হয়েছে ১০টি মেডিকেল টিম। একইসাথে খোলা হয়েছে কন্ট্রোল রুম।
সকল মাছ ধরার ট্রলারকে নিরাপদ আশ্রয়ে আনার কাজ করছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকরতার দপ্তর। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা জানান, জেলেদেরকে নিরাপদে রাখার জন্য মেঘনা-তেতুঁলিয়া নদীতে কাজ করছে তার একাধিক টিম। প্রস্তুতকৃত ১২২টি আশ্রয় কেন্দ্রে প্রায় দেড় লাখ মানুষ আশ্রয় নিতে পারবে। অধিক ঝুঁকিতে থাকা চরাঞ্চলের মানুষদের মূলভূখন্ডে নিরাপদে আনার কাজ চলছে।
তিনি জানান, প্রতিটি আশ্রয় কেন্দ্রে আসা মানুষদের জন্য পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মজুদ রাখা হয়েছে। এই ঘূর্ণিঝড় মোকাবেলায় ইউনিয়ন থেকে শুরু করে উপজেলা পর্যায়ে সকলের সাথে যোগাযোগ করা হচ্ছে। সকলের সমন্বিত প্রচেষ্টায় হামুন মোকাবেলায় সব ধরনের প্রস্তুতির কথা জানান এ কর্মকর্তা।


সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম, সহকারি কমিশনার ভূমি নাজমুল হাসান, ভেটেরিনারি সার্জন ও উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা কে, এম আসাদুজ্জামান, ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া, অফিসার ইনচার্জ মনির হোসেন মিয়া, টবগী ইউপির চেয়ারম্যান জসিম উদ্দিন হাওলাদারসহ বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধানগণ।
এদিকে ঘূর্ণিঝড় হামুনের প্রভাবে সকাল থেকেই আকাশ মেঘে ঢাকা রয়েছে। একইসাথে গুড়ি-গুড়ি বৃষ্টিপাত হচ্ছে। ক্রমশই উত্তাল হয়ে উঠছে মেঘনা-তেতুঁলিয়া নদী। অপরদিকে বোরহানউদ্দিন থেকে ঢাকাগামী লঞ্চঘাটের দায়িত্বশীল ব্যক্তি জানান-বৈরী আবহাওয়ার কারণে সকাল থেকে ঢাকাগামী সব ধরনের যাত্রীবাহী নৌ-যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। আবহাওয়া পরিস্থিতির উন্নতি না হলে নির্দেশনার পরিবর্তন হবে না।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।