মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি

শরীফ হোসাইন ॥ আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে জাতীয় ও জেলা পর্যায়ে নানাবিধ কর্মসূচি নেওয়া হয়েছে। এদিন ঢাকাসহ সারা দেশে প্রত্যুষে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা হবে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন। এর পর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর নেতৃত্বে উপস্থিত বীরশ্রেষ্ঠ পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধারা পুষ্পস্তবক অর্পণ করবেন। বাংলাদেশে অবস্থিত বিদেশি কূটনীতিক, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবেন।
এদিকে ভোলায়ও নানা কমূসূচী হাতে নিয়েছে জেলা প্রশাসন। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, আধাসরকারী, বেসরকারী, স্বায়ত্তশাসিত ভবনে জাতীয় পতাকা উত্তোলন। ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা। জেলা প্রশাসন কার্যালয় চত্ত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ এবং যুগীরঘোল এলাকায় অবস্থিত বধ্যভূমিতে পুস্পস্তবক অর্পণ। সকাল ৮টায় ভোলা সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, শিশু-কিশোর সমাবেশ ও ক্রীড়া অনুষ্ঠান। সকাল ১১টায় জেলা শিল্পকলা একাডেমীতে সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণ। সকল মসজিদে যোহর নামাজ শেষে, মন্দির এবং অন্যান্য ধর্মীয় উপসনালয়ে সুবিধামত সময়ে জাতির পিতা শেখ মুজিবুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের রুহের মাগফিরাত/শান্তি কমনায় বিশেষ দোয়া-প্রার্থনা। দুপুর সাড়ে ৩টায় লেডিস ক্লাব-এ মহিলাদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনা সভা। বিকাল ৪টায় জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে মুক্তিযুদ্ধের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা, বীর মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সংবর্ধনা ও ইফতার মাহফিল। সকল কর্মসূচীতে স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন জেলা প্রশাসক মোঃ তৌফিক-ই-লাহী চৌধুরী।
অন্যদিকে আগামীকাল ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল সাড়ে ১০ টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সুবিধাজনক সময়ে সকল মসজিদ ও অনান্য ধর্মীয় উপাসনালয়ে ২৫ মার্চ রাতে নিহতদের স্বরণে বিশেষ মোনাজাত । সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে শহরের ওয়াবদা সংলগ্ন বধ্যভ’মিতে মোমবাতি প্রজ¦লন এবং রাত ১০টা থেকে ৩১ টা ১ মিনিট পর্যন্ত জেলায় প্রতীকী ব্ল্যাক আউট।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।