ভোলার দৌলতখানে তরমুজের বাম্পার ফলন, কৃষকের মুখে হাঁসি

রোমানুল ইসলাম সোহেব ॥ ভোলার দৌলতখানে চলতি মৌসুমে তরমুজের বাম্পার ফলন হয়েছে। তাই কৃষকের মুখে হাসি ফুটেছে। উপজেলার চরপাতা ইউনিয়ন সহ ৪টি ইউনিয়নের তরমুজের মাঠ যেন সবুজের সমারোহ। প্রতিটি গাছে গাছে রয়েছে ফুল এবং থোকায় থোকায় তরমুজের ঝাক।
চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। কিছুদিন পর তরমুজ আসবে এই আশায় সার ঔষধ দেয়া সহ আগাছা পরিস্কারে নিবিড় ব্যস্ত সময় পার করছেন তারা। আর মাত্র ২০ থেকে ২৫ দিন পরে এসব তরমুজ ভোলা সহ দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করা হবে। কাঙ্খিত পরিমাণ ফলন পেয়ে উৎপাদন খরচ পুষিয়ে ঘুরে দাঁড়াতে পারবেন বলে মনে করছেন চাষিরা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, এ বছর তরমুজের লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ১৪০ হেক্টর। তবে আবাদ হয়েছে ১৫০ হেক্টর জমিতে। উপজলের চরপাতা ইউনিয়নের তরমুজ চাষী মোঃ সবুজ জানান, বিগত বছরে তরমুজ চাষে আর্থিক ভাবে লোকসান হলেও এবার লাভের মুখ দেখছেন চাষিরা। আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের তুলনায় এ বছর তরমুজের ফলন ভালো হয়েছে।
আবুল কালাম নামে এক কৃষক জানান, তিনি এ বছর ৪০ একর জমিতে ২০ লাখ টাকা খরচ করে তরমুজ চাষ করেছেন। ফলন ও ভালো হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে প্রায় ৪০ লাখ টাকা বিক্রি হতে পারে।
এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শান্তা গোলদার জানান, এ বছর দৌলতখানে তরমুজের ফলন ভালো হয়েছে। চাষিরাও ভালো দাম পাবে। তবে তরমুজ চাষে কৃষকদের নানা পরামর্শ দেওয়া হয়েছে। এ বছর বাম্পার ফলন হওয়ায় আগামীতে তরমুজ চাষে কৃষকদের আগ্রহ বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।