বরগুনায় ডরপ এর সগযোগিতায় আয়লা পাতাকাটা ইউনিয়নে উম্নুক্ত বাজেট পেশ

ডরপ ওয়াশ এসডিজি প্রোগাম এর সহযোগিতায় (২৬ মে) তারিখ বরগুনা সদর উপজেলার ৫নং আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদের ২০২২ -২০২৩ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষনা করা হয়। আবদুল মান্নানের সঞ্চালনায় আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কদমতলা কলেজের অধ্যক্ষ আলহাজ¦ মো: বশির উদ্দিন। ইউনিয়ন পরিষদের সচিব নিতাই চন্দ্র রায় ২০২২-২০২৩ অর্থ বছরের ২ কোটি ৭০ লক্ষ ৯২ হাজার ৪৫ টাকার বাজেট উপস্থাপন করেন। এর মধ্যে পানি, স্যানিটেশন ও জনস্বাস্থ্য খাতে ২৬ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়।
এলাকার সাধারণ জনগণ বাজেট আলোচনায় অংশগ্রহণ করেন। তারা এলাকার স্যানিটেশন, ড্রেন নির্মাণ, রাস্তা, ব্রিজ, নলকূপ স্থাপন, দুর্যোগ মোকাবিলা, নারী নির্যাতন প্রতিরোধ, বিনোদন ও স্বাস্থ্যখাতে (পিছিয়ে পড়া জনগোষ্ঠির পানি, স্যানিটেশন ও জনস্বাস্থ্য) বেশি বরাদ্ধ রাখা ইত্যাদি বিষয়ে আলোচনায় অংশগ্রহন করেন। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন জনসাধারণের দাবীগুলি নিয়ে জবাব দেন এবং ইউনিয়ন পরিষদের বাজেটের সীমাবদ্ধতার মধ্যে সমাধানের আশ্বাস প্রদান করেন।
সভাপতির বক্তব্যে চেয়ারম্যান বলেন, আমরা জলবায়ু পরির্তন মোকাবেলা ও এসডিজি লক্ষমাত্রা ২০৩০ অর্জন বিবেচনায় নিয়ে আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদ জনগনের সামনে আগামী ২০২২-২০২৩ আর্থ বছরের বাজেট উপস্থাপন করছি। জনগনকে নির্বাচিত হওয়ার আগে কথা দিয়ে ছিলাম তাদেরকে সাথে নিয়ে কাজ করবো। আজ বেসরকারী উন্নয়ন সংস্থা-ডরপ এর সার্বিক সহায়তায় উম্মুক্ত বাজেট অনুষ্ঠান করছি, ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেট বই আকারে তৈরী হবে এবং আজ আপনারা যে খাতে বাজেট বাড়ানো এবং কমানোর জন্য সুপারিশ করছেন এর ভিত্তিত্বে কোন খাতে কমানো বা বাড়ানোর প্রয়োজন হলে তাহা করবো। এ বাজেট বাস্তবায়নে জনগনের চাহিদার ভিত্তিতে বিশেষ করে পিছিয়ে পড়া জনগণকে অগ্রাধিকার দিয়ে স্বচ্ছতার সহিত বাস্তবায়ন করবো।
তিনি আরো বলেন,প্রতিবন্ধী, মুচি, কুলী, সুইপার, প্রান্তিক জেলে পরিবার, অসহায় বিধাব, গুচ্চগ্রামের অসহায় মানুষ,নদী ভাঙ্গন কবলীত পরিবার, ভ’মিহীন পরিবার,সহ পিছিয়ে পড়া জনগোষ্ঠির টেকসই উন্নয়ন ছাড়া সরকারের এসডিজি লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জন করা সম্ভব হবে না। আমাদের ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগসহ সকল দপ্তর পিছিয়ে পড়া জনগোষ্ঠির টেকসই উন্নয়ন বিবেচনায় প্রকল্প প্রনয়ন ও বাস্তবায়ন করা প্রয়োজন। আরো উপপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদ সদস্য, স্যানিটেশনও পানি সরবরাহ স্ট্যান্ডিং কমিটির সদস্য, প্রতিবন্ধী, মুচি, কুলী, সুইপার, প্রান্তিক জেলে পরিবার, অসহায় বিধাব, গুচ্চগ্রামের অসহায় মানুষ, নদী ভাঙ্গন কবলীত পরিবার, ভ’মিহীন পরিবার, সহ পিছিয়ে পড়া জনগোষ্ঠির প্রতিনিধি, শিক্ষক, ছাত্র/ছাত্রীসহ বিভিন্ন শ্রেনি পেশারনসাধারন। স্বাগত বক্তব্য রাখেন ওয়াশ এসডিজি নাগরিক কমিটির সদস্য মো: মাহাবুবুল আলম।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।