বরগুনায় ওয়াশ পোর্টাল তৈরির উপর প্রশিক্ষণ

এনজিও বিষয়ক প্রতিনিধি ॥ সিমাভির সহায়তায় স্লোব বাংলাদেশের ও ডরপ এর আয়োজনে স্থানীয় সরকারের প্রতিষ্ঠান পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সচিবগনের ১ দিনের প্রশিক্ষণ মঙ্গলবার (২০ ডিসেম্বর) আরডিএফ টাওয়ার বরগুনায় অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে সহায়কের দায়িত্ব পালন করেন একভোর প্রতিনিধি করমথ। প্রশিক্ষণ পরিচালনা করেন সিমাভির প্রতিনিধি মোঃ শামসুর রহমান।
প্রশিক্ষণে অংশগ্রহণ করেন বরগুনা পৌরসভা, পাথরঘাটা, আমতলী, বেতাগী, কলাপাড়া, কলারোয়া পৌরসভার সচিবগন এবং বরগুনা সদর উপজেলার ১০ ইউনিয়ন পরিষদের সচিবগণ। আরও অংশগ্রহণ করেন ডরপ, স্লোববাংলাদেশ, এইচপি আশা, উত্তোরণ, প্রাক্টিকেল এ্যাকশন এনজিও-র প্রতিনিধিসহ ৩২ জন প্রশিক্ষণে অংশগ্রহন করেন। অংশগ্রহণকারীগন বিশেষ করে পৌরসভা ও ইউনিয়ন পরিষদ সচিবগন গুরুত্ব ও মনযোগসহকারে আগ্রহের সাথে প্রশিক্ষণের বিষয়গুলো গ্রহন করছেন। প্রশিক্ষণ শেষে প্রতিনিধিগণ নিজ নিজ প্রাতিষ্ঠানে ওয়াশ পোর্টাল তৈরি করে পানি, স্যানিটেশন ও হাইজিন তথ্য বা ডাটা এন্ট্রি করবো। প্রাথমিক পর্যায়ে সংশ্লিষ্ট এনজিওগুলির সহায়তা চেয়েছেন।
প্রশিক্ষণের লক্ষ্য উদ্দেশ্য আলোচনা করতে গিয়ে ভারছুয়ালি অংশ নিয়ে বাংলাদেশ ওয়াশ এলাইন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক মজুমদার বলেন, পৃথিবিতে এমন এক সময় এসেছে এখন সকল ধরনের কাজেই অনলাইনের মাধ্যমে করা হয়। পোর্টাল বলতে আমরা বুঝি যে কোন তথ্য এক জায়গায় সন্নিবেশিত করা। আপনারা এখানে উপস্থিত হয়েছেন যার যার প্রতিষ্ঠানর গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন আপনারা। আমরা ওয়াশ পোর্টাল নিয়ে আপনাদের সাথে আলোচনা করছি।
তিনি আরো বলেন, আপনারা জানেন এসডিজি লক্ষ্য অর্জনের ১৭ টি লক্ষমাত্রা রয়েছে। তার মধ্যে ৬ নম্বর লক্ষ্যমাত্রা হচ্ছে সকলের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন ব্যবস্থা নিশ্চিত করা। এই লক্ষকে সামনে রেখে প্রতিটি প্রতিষ্ঠান ওয়াশ পোর্টাল তৈরির জন্য আজকের এই প্রশিক্ষণ। আপনার প্রতিষ্ঠান এলাকার মধ্যে কি পরিমান মানুষ নরাপদ খাবার পনির আওতায় আছে, কি পরিমান নাই, কতটি নলকূপ সচল আছে, কতটি অচল, কত পরিবারের স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার করে, কত পরিবার অস্বাস্থ্যকর টয়লেট ব্যবহার করে, কত পরিবারের টয়লেট বসানোর সামর্থ নাই, কত পরিবারের সাবান পানি দিয়ে হাতধোয়ার ব্যবস্থা আছে। কত পরিবারের নাই। আপনার প্রতিষ্ঠান এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলির নিরাপদ খাবার পনি, ছাত্র-ছাত্রী ও শিক্ষক কর্মচারীদের আলাদা টয়লেট ব্যবস্থা আছে কিনা। হাতধোয়ার কি পরিমান ব্যবস্থা আছে ইত্যাদি তথ্য এই পোর্টালে কিভাবে সন্নিবেশিত করা যায় তা নিয়েই আজকের প্রশিক্ষণ। পোর্টাল সম্পর্কে আপনাদের সকলের জনা আছে। আমরা শুধু চেষ্টা করছি ব্যবস্থাপনার জন্য তথ্যগুলি সন্নিবেশিত করার কৌশলগুলি সহজভাবে আলোকপাত করা যায়।
অংশগ্রহণকারীগন মনে করছেন ওয়াশ পোর্টাল ব্যবহারের মাধ্যমে স্ব-স্ব প্রতিষ্ঠান এলাকার অনগ্রসর মানুষের টয়লেট ব্যবস্থা, নিরাপদ খাবার পনির অবস্থা ও হাইজিন অবস্থার বাস্তব চিত্র হাতের কাছে পাওয়া যাবে। অন্যান্য সামাজিক নিরাপত্তা কর্মসূচির যেমন তালিকা তৈরি করা আছে তেমনি অস্বাস্থ্যকর টয়লেট ব্যবহারকারী পরিবারের তালিকা চলে আসব। যার ফলে প্রকল্প গ্রহন করতে সহজ হবে এবং এসডিজি লক্ষ্য ২০৩০ অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।