সর্বশেষঃ

কৃষক আলী হোসেন রঙিন ফুলকপি চাষ করে খুশি

এনজিও বিষয়ক প্রতিনিধিঃ গাজীপুরের কালীগঞ্জ উপজেলা নাগরী ইউনিয়নের বির্তুল গ্রামের কৃষক অবসরপ্রাপ্ত সেনা সদস্য মো. আলী হোসেন (৭৫) পরীক্ষামূলকভাবে রঙিন ফুলকপি চাষ করে সফল হয়েছেন । প্রতি বছর সাদা ফুলকপি, বাঁধাকপি ও ব্রোকলি চাষ করলেও এবার তার ক্ষেতে শোভা পাচ্ছে হলুদ ও বেগুনি রঙের ফুলকপি। এই প্রথমবার তিনি রঙিন ফুলকপির চাষ করেছেন।

আলী হোসেনের রঙ্গীন এই ফুলকপি স্থানীয় বাজারেও বেশ সাড়া ফেলেছে । কৌতুহলবশত কিনছেন অনেকে, বিক্রিও হচ্ছে বেশি দামে। কৃষক নিজেও খুশি আশানুরূপ দাম পাওয়ায়। তবে তাকে দেখে আশপাশের কৃষকরাও এই রঙিন ফুলকপি চাষে উদ্বুদ্ধ হচ্ছেন।

আলী হোসেন বলেন, কৃষি অফিস থেকে পাওয়া বীজ দিয়ে প্রায় দুইশ রঙীন ফুলকপির চারা লাগিয়েছিলাম। সবগুলোই ভালোভাবে বড় হয়েছে। এখন বাজারে ৬০ টাকা কেজি পাইকারি দরে বিক্রি করি। সেগুলো আবার খুচরায় বিক্রি হচ্ছে ৭০-৯০ টাকা কেজিতে। রঙিন ফুলকপি চাষে খরচ কেমন জানতে চাইলে আলী হোসেন বলেন, খরচ মোটামুটি একই রকম। তবে জৈব সার দিতে হয় বেশি। সাদা ফুলকপির মত রঙিন ফুলকপিও আকারে বেশ বড় হয়।
বির্তুল গ্রামের কৃষক নজরুল ইসলাম বলেন, সাদা ফুলকপির মতই রঙিন ফুলকপির চাষ হবে কিনা, প্রথমে সেটা নিয়ে সংশয় ছিলো। কিন্তু প্রতিবেশী আলী হোসেন চাচার ২ শতক জমিতে সফলভাবেই চাষ করেছেন। আগামীতে কৃষি অফিসের সহযোগীতা পেলে আমিও এ রঙিন ফুলকপির চাষ করবো ইনশাআল্লাহ।
একই গ্রামের আরেক কৃষক রোপন শেখ বলেন, আলী হোসেন দাদার রঙিন ফুলকপির ক্ষেত দেখতে আসছেন অনেকে। কেউ কেউ কিনে নিয়ে যাচ্ছেন। কেউ আবার ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন। আমাদের কাছে এ ধরনের সবজি চাষ এবারই প্রথম।

নাগরী ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মনির উদ্দিন মোল্লা বলেন, আমাদের কৃষি অফিসারের পরামর্শ অনুযায়ী কৃষক আলী হোসেন
এবারই প্রথম রঙীন ফুলকপির চাষ শুরু করেছে। আমরা বীজ সংগ্রহ করে দিয়েছি, তিনি ২শ চারা রোপণ করেছেন। পরীক্ষামূলক এই রঙিন ফুলকপির ফলন দেখে কৃষক খুশি এবং আশপাশের কৃষকরাও এ রঙিন ফুলকপি চাষে আগ্রহ দেখাচ্ছেন।

কালীগঞ্জ উপজেলায় এ বছর ১২৯ হেক্টর জমিতে ফুলকপির চাষ হয়েছে বলে কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারজানা তাসলিম জানান। তবে এরমধ্যে বেশিরভাগই সাদা ফুলকপি। এ উপজেলায় একজন কৃষক রঙীন ফুলকপি চাষে আগ্রহ প্রকাশ করায় আমরা বীজ সংগহ করে তাকে এটি করতে সহায়তা করেছি। রঙীন ফুলকপি চাষে সাদা ফুলকপি চাষের মতই খরচ কোন বাড়তি খরচ নেই।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।