মনপুরায় জেলেদের চাউল ছিনতাই, অতপর উদ্ধার

নজরুল ইসলাম মামুন॥ ভোলার মনপুরায় ৬ জেলের সরকারি বরাদ্ধের চাউল ইউনিয়ন পরিষদ থেকে বাড়ি নিয়ে যাওয়ার পথে মারধর করে ছিনিয়ে নিয়ে যায় একদল বখাটে যুবক। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জহিরুল ইসলাম পুলিশে খবর দিলে মনপুরা থানার ওসি’র নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে গিয়ে জেলেদের চাউল উদ্ধার করে থানায় নিয়ে যায়। এই ঘটনাকে কেন্দ্র করে জেলেরা ক্ষুব্দ হয়ে ওঠে। রোববার বিকেল ৪ টায় ভোলার মনপুরা উপজেলার ২ নং হাজিরহাট ইউনিয়নের পরিষদ থেকে চাউল রিকসাযোগে জেলেদের বাড়ি নিয়ে যাওয়ার সময় বাঁধের হাট মসজিদের সামনে রাস্তার ওপর এই ঘটনা ঘটে।
সোমবার বেলা সাড়ে ১১ টায় উপজেলা নির্বাহী কার্যালয়ে সহকারি মৎস্য কর্মকর্তা মাহমুদ হাসান, হাজিরহাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নিজাম উদ্দিন হাওলাদার ও লুট করে নিয়ে যাওয়া জেলেদের নাম যাচাই-বাচাই শেষে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জহিরুল ইসলাম জেলেদের সরকারি বরাদ্ধের ভিজিএফ এর উদ্ধারকৃত চাউল জেলেদের দিয়ে দেন। সরকারি বরাদ্ধের চাউল প্রাপ্ত ৬ জেলেরা হলেন-দুলাল মাঝি, ফরিদ মাঝি, সাফিজল মাঝি, লিটন মাঝি, জামাল মাঝি ও নয়ন মাঝি। এদের সবার বাড়ি উপজেলার হাজিরহাট ইউনিয়নের ৩নং ওয়ার্ডের চরজ্ঞান ও ৭নং ওয়ার্ডের চরফৈজুদ্দিন গ্রামে।
জেলেরা জানান, রোববার বিকেল ৪ টায় সরকারি বরদ্ধাদের জনপ্রতি ৪০ কেজি চাউল হাজির হাট ইউনিয়ন পরিষদ থেকে নিয়ে রিকসাযোগে বাড়ি নিয়ে যাওয়ার পথে মুসা ও রহিমের নেতৃত্বে ১০-১৫ জনের একটি দল রিকসা চালককে মারধর করে চাউল ছিনিয়ে নিয়ে যায়। পরে পুলিশ চাউল উদ্ধার করে থানায় নিয়ে যায়। সোমবার বেলা সাড়ে ১১ টায় যাচাই-বাচাই শেষে ইউএনও আমাদের চাউল দিয়ে দেন। এ সময় জেলেরা অভিযোগ করেন, প্রত্যেকবার চাউল নিয়ে যাওয়ার সময় বাঁধের হাট এলাকায় একদল বখাটে যুবক চাউল ছিনিয়ে নিয়ে যায়। ওই সমস্ত বখাটে যুবকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউএনও ও ওসি’র কাছে দাবী করেন জেলেরা।


মৎস্য অফিস সূত্রে জানা যায়, ২০২৩-২০২৪ ই সনের জাটকা আহরণের বিরত থাকা জেলে পরিবারের জীবন-যাত্রা নির্বাহের জন্য মানবিক সহায়তার কর্মসূচীর আওতায় ভিজিএফ এর ২ হাজার ১শত ২৭ জেলেদের মধ্যে ১শ’ ৭৩ মেট্রিক টন চাউল বিতরণ করা হয়।
এ ব্যাপারে মনপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ জহিরুল ইসলাম জানান, সরকারি বরাদ্ধের চাউল হাজিরহাট ইউনিয়ন পরিষদ থেকে ৬ জেলে রিকসাযোগে বাড়ি নিয়ে যাওয়ার সময় একদল যুবক আটকিয়ে রাখে। পরে পুলিশ গিয়ে উদ্ধার করে। সোমবার ইউএনও যাচাই-বাচাই করে জেলেদের চাউল ফিরিয়ে দেন। জেলেদের অভিযোগের ব্যাপারে ওসি জানান, পরবর্তীতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে তা ব্যবস্থা নিচ্ছেন বলেও জানান তিনি।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জহিরুল ইসলাম জানান, ছিনিয়ে নেওয়া ৬ জেলের বরাদ্ধের সরকারি চাউল উদ্ধার করে যাচাই-বাচাই শেষে জেলেদের ফিরিয়ে দেওয়া হয়েছে। পরবর্তীতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে তার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।