সর্বশেষঃ

গাজায় নিহত সাড়ে ২৭ হাজার ॥ সাড়ে ১১ হাজারই শিশু

ডেস্ক রিপোর্ট ॥ প্রায় চার মাস আগে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখ-ে যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা সাড়ে ২৭ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন সেখানকার স্বাস্থ্য কর্মকর্তারা। এর মধ্যে সাড়ে ১১ হাজারই শিশু এবং ৮ হাজারের বেশি নারী। হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে যে, ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ২৭ হাজার ৫৮৫ জন নিহত হয়েছে।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় নিহত হয়েছে ১০৭ জন। আর আহত হয়েছেন ৬৬ হাজার ৯৭৮ জন। ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজের প্রতিবেদন অনুসারে, যে পরিমাণ শিশু নিহত হয়েছে গাজায়, সেই বিবেচনায় অঞ্চলটিতে প্রতি ১৫ মিনিটে একজন করে ফিলিস্তিনি শিশুর মৃত্যু হয়েছে ইসরায়েলি হামলায়। এবং প্রতিদিন অঞ্চলটির প্রতি ১০০ জন শিশুর মধ্যে ১ জন করে মারা যাচ্ছে ইসরায়েলি হামলায়। এ ছাড়া আহতদের মধ্যে শিশুর সংখ্যা ৮ হাজার ৬৬৩।
ফিলিস্তিনি যুদ্ধবিধ্বস্ত অঞ্চল গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, নিহতদের বড় একটি অংশই নারী। বিগত ১২১ দিনে ইসরায়েলি হামলায় গাজায় অন্তত ৮ হাজারেরও বেশি নারী নিহত হয়েছে। এই সময়ে আহত হয়েছে অন্তত ৬ হাজার ৩০০-এর অধিক নারী। এ ছাড়া, গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত নিখোঁজ আছে ৮ হাজারেরও বেশি।
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্থল অভিযানে গিয়ে তীব্র পরিস্থিতির মুখে পড়েছে ইসরায়েলি বাহিনী। সেখানে আহত হয়েছেন শত শত ইসরায়েলি সেনা। এসব সেনাকে ফেরাতে ১৫০০ এর বেশি অভিযান চালিয়েছে ইসরায়েল। গাজা থেকে আহতদের উদ্ধারে হিমশিম খাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহু প্রশাসন।
শনিবার পর্যন্ত ইসরায়েলি সেনাবাহিনী গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে ২২৪ জনসহ যুদ্ধ শুরুর পর থেকে ৫৬১ জন অফিসার ও সেনার মৃত্যুর খবর দিয়েছে। ইসরায়েলি সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, শনিবার পর্যন্ত ২,৮৫১ জন অফিসার ও সেন্য আহত হয়েছেন। এর মধ্যে স্থল অভিযানের সময় আহত হয়েছেন ১,২৯৬ জন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।