সর্বশেষঃ

ভোলায় তীব্র শীতকে উপেক্ষা করে নদীতে গিয়েও মিলছে না কাঙ্খিত ইলিশ

ইয়ামিন হোসেন : তীব্র শীতকে উপেক্ষা করে নদীতে মৎস আহরণে নদীতে গিয়েও মিলছেনা কাঙ্ক্ষিত ইলিশ কিংবা ভিন্ন প্রজাতির মাছ। তীব্র শীতে কষ্টে দিন কাটাচ্ছে ভোলার জেলে ও দিনমজুরসহ নিম্নআয়ের মানুষ। বিশেষ করে ভোলার মেঘনা নদী তীরবর্তী বেড়িবাঁধ চরাঞ্চলের নিম্ম এলাকায় সবচেয়ে বেশি শীতের প্রভাব পড়েছে।

দেশের উত্তর অঞ্চলের মত তীব্র শীতে বিপর্যস্ত ভোলার জেলেদের জীবন। আজ বুধবার ভোলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সর্বনিম্ন ১০: দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বলে জানান সিনিয়র অবজারভার মাহবুবর রহমান।

এদিকে ঘন কুয়াশা এবং উত্তরের হিমেল হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে স্বাভাবিক জীবন। তীব্র শীতে জেলে ও খেটে খাওয়া সাধারণ মানুষের ভোগান্তি বেশি দেখা যাচ্ছে।

এ শীতের তীব্রতায় ভোলায় সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে জেলে ও বেঁধে সম্প্রদায়ের লোক।

ভোলার জেলে ও বেঁধে পরিবারের জীবন-জীবিকার তাগিদে হাড়কাঁপানো শীতকে উপেক্ষা করে মৎস্য শীকার নদীতে গেলেও মিলছে না কাঙ্খিত ইলিশ । সাধারণ জেলে ও বেঁধেরা  বলেন তীব্র শীতকে উপেক্ষা করে নদীতে গিয়ে মাছ পাইনা, একে প্রচন্ড শীত আরো খরচ পুশাতে পারছি তার উপর কিস্তির বোঝা। সব মিলে আমরা খুব কষ্টে আছি। নিম্নআয়ের খেটে খাওয়া মানুষ ও জেলেরা তবুও নামছে আয় করার জন্য ।

জেলেদের দাবী তীব্র শীতে আমরা কর্মহীন হয়ে পরেছি। তাই সরকারি কিংবা বেসরকারি সহায়তা কামনা করেন সাধারণ জেলে ও খেটে খাওয়া মানুষ।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।