সর্বশেষঃ

নির্বাচন আসলেই প্রতিশ্রুতির ফুলঝুড়ি, শেষ হলেই ভুলে যান তারা

নানান সমস্যায় জর্জরিত বিচ্ছিন্ন রামদাসপুরের কয়েক হাজার মানুষ

ইয়ামিন হোসেন ॥ দ্বীপজেলা ভোলার রাজাপুর ইউনিয়নের আরেকটি বিচ্ছিন্ন দ্বীপ রামদাসপুর। ৫-৬ হাজার লোকের বসবাসের এ এলাকার বাসিন্দাদের দূর্ভোগের শেষ নেই। নানান সমস্যায় জর্জরিত বিচ্ছিন্ন এ দ্বীপের মানুষরা। শিক্ষা, চিকিৎসা, যাতায়াতের সবচেয়ে বেশি দূর্ভোগ বলে দেখা গেছে।
সরজমিন রামদাসপুর এলাকা ঘুরে দেখা গেছে, এ অঞ্চলের মানুষের নানান দূর্ভোগের চিত্র। স্থানীয় ইউপি পরিষদ থেকে যতটুকু সম্ভব কাজ করে গেলেও বড় ধরনের কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি এ এলাকায়। বরিশালের সিমানাবর্তী ভোলার রাজাপুর ইউনিয়নের ১নং ওয়ার্ড এ এলাকা। নামে মাত্র দুইটি প্রাইমারি স্কুল থাকলেও নিয়মিত হয় না পাঠদান। শিক্ষকরা ঠিকমত আসেন না স্কুলে। আবার ঝড়-বৃষ্টি হলে অযুহাত দেখিয়ে বন্ধ করে দেওয়া হয় বিদ্যালয়। আবার প্রাথমিক শেষ করে মাধ্যমিকে পড়ার সুযোগ হয় না সব শিক্ষার্থীদের ভাগ্যে। যাতায়াতের সমস্যা আবার অতিরিক্ত খরচ সব মিলিয়ে প্রাথমিক বিদ্যালয়ই সেখানকার শিক্ষার্থীদের শেষ ভরসা।
জানা গেছে, নাম সর্বস্ব একটি কমিউনিটি ক্লিনিক থাকলেও বিচ্ছিন্ন এলাকার মানুষের তেমন কাজেই আসে না। অসুস্থ্য রোগীরা সেখানে আসলেও বেশিরভাগ সময় বন্ধই থাকে বলে অভিযোগ করেন ভুক্তভোগীসহ ওই এলাকার সাধারণ মানুষ। হাতুরে ডাক্তার অথবা ৪০ মিনিটের নদী পাড়ি দিয়ে আবার ৪০ মিনিটের গাড়ী পথে সদর হাসপাতালে নিয়ে যেতে হয়। এতক্ষণে রোগীর অবস্থা আরো গুরুত্বর হয়ে যায় বলে জানান এ দ্বীপের বাসিন্দারা।
আরো জানা গেছে, ঝড়-বৃষ্টি আর বন্যা হলে ভালো কোন সাইক্লোন সেন্টার না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে ছোট বাচ্ছাদের নিয়ে বিচ্ছিন্ন এলাকায় বসবাস করতে হয় এ বিচ্ছিন্ন এলাকার কয়েক হাজার মানুষের। বিশেষ করে গর্ভবতী মায়েরা সব চেয়ে বেশি স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। সরকারের নানা আশ্বাস থাকলেও কোন সুফল মিলছেনা। নির্বাচন আসলেই নেতারা গিয়ে আশ্বাস করেন, আবার নির্বাচন চলে গেলে ভুলে যায় বলে অভিযোগ করেন এ এলাকার বসবাসকারীরা।


স্থানীয় জনপ্রতিনিধি দুলাল সাজি বলেন, চিকিৎসা, শিক্ষা ও যাতায়াতে-তো আমরা পিছিয়ে আছি। তবে এখন আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন মেহেন্দীগঞ্জ থেকে রাজাপুরের সিমানা পর্যন্ত ব্লক দেওয়া। এখন যদি আমাদের রামদাসপুরের মাত্র ২ কিলোমিটার জিওব্যাগ দেওয়া হয় তাহলে স্থায়ীভাবে বসবাস করা যাবে। এ ছাড়া এ দ্বীপে একটি মুজিব কিল্লারও দাবী জানান এ জনপ্রতিনিধি।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।