সর্বশেষঃ

শতকের হাফ-সেঞ্চুরি, ইতিহাসের পাতায় কোহলি

স্পোর্টস ডেস্ক ॥ ক্রিকেটের ২২ গজে বিরাট কোহলি মানেই যেন রেকর্ডের পর রেকর্ড। কেনো তিনি বিশ্বের অন্যতম সেরা ব্যাটার তার প্রমাণ আবারো মিলল বিশ্বকাপে। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে যখন ২ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছে দল ঠিক তখনই সামনে থেকে দলকে টেনেছেন এবং ৮৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে ভারতের জয় নিশ্চিত করেছিলেন। এরপর বাংলাদেশের বিপক্ষে ম্যাচসেরা শতক হাঁকিয়ে গড়েছিলেন রেকর্ড।
শ্রীলঙ্কা ও কিউইদের বিপক্ষে শতকের কাছে গিয়ে আক্ষেপে পুড়লেও নিজের জন্মদিনে ইডেন গার্ডেন্সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শতক হাঁকিয়ে নিজেকে রেকর্ডবুকের অনন্য উচ্চতায় নিয়ে যান কোহলি। এরপর আজ ফাইনালে উঠার লড়াইয়ে নিউজিল্যান্ডের বোলারদের তুলোধুনো করে ক্রিকেটের ইতিহাসের সবচেয়ে বড় তারকা বনে গেছেন তিনি। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে শচীনের করা ৪৯ শতকের রেকর্ড ভেঙে ওয়াংখেড়েতে ৫০তম শতক হাঁকিয়েছেন কোহলি। আর তাতেই বিশ্ব ক্রিকেটের ইতিহাসে ওয়ানডেতে সর্বাধিক রেকর্ডের মালিক বনে গেলেন তিনি। বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের অষ্টম ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ক্যারিয়ারের ৪৯তম শতক হাঁকিয়ে ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুল্কারকে ছুঁয়ে ছিলেন বিরাট।
আজ সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে শচীনকেও ছাড়িয়ে গেছেন কোহলি। কিউইদের বিপক্ষে এবারের বিশ্বকাপের তৃতীয় শতক হাঁকিয়ে নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম শতক পূরণ করেছেন। সেই সঙ্গে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ শতক হাঁকানোর এক মাত্র ব্যাটার বনে গেছেন এই ডানহাতি ব্যাটার। মুম্বাইয়ের ওয়াংখেড়েতে আগে ব্যাট করতে নেমে রান পাহাড়ের পথে ভারত।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।