সর্বশেষঃ

অদ্ভুত নিয়মে আউট ম্যাথিউজ ॥ ক্রিকেট ইতিহাসে এই প্রথম

স্পোর্টস ডেস্ক ॥ ইনিংসের ২৫তম ওভারের বল করছিলেন সাকিব আল হাসান। তার ওভারের দ্বিতীয় বলে আউট হন শ্রীলঙ্কার ব্যাটার সাদিরা সামারাবিক্রমা। মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ দিয়ে ৪১ রানে ফিরে যান লঙ্কান এই ব্যাটার। এরপর উইকেটে নেমে স্ট্রাইক নেওয়ার কথা লঙ্কান মিডল অর্ডার এবং অভিজ্ঞ ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউজের। কিন্তু সম্ভবত ভুল হেলমেট নিয়ে মাঠে নেমেছিলেন ম্যাথিউজ। যে কারণে তিনি ঠিকমতো মাথায় হেলমেট পরিধান করতে পারছিলেন না। বারবার স্ট্রিপ লাগানোর চেষ্টা করছিলেন। এরই মধ্যে নিয়ম অনুযায়ী ২ মিনিট পার হয়ে যায়। বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান এবং অন্য ক্রিকেটাররা আম্পায়ারের কাছে আবেদন জানান, টাইম আউটের।
আম্পায়ারও দেখলেন, সামারাবিক্রমা আউট হওয়ার পর ২ মিনিট পার হয়ে গেছে, কিন্তু নতুন ব্যাটার ম্যাথিউজ স্ট্রাইক নিতে পারেননি। ফলে ক্রিকেটের একটি নিয়মের এই প্রথম প্রয়োগ ঘটলো কোনো ম্যাচে। দক্ষিণ আফ্রিকান আম্পায়ার মারিয়ার ইরাসমাস টাইমড আউটের সিদ্ধান্ত দিয়ে আঙুল তুলে দেন। এরপর আম্পায়ারের সঙ্গে ম্যাথিউজকে দেখা যায় কিছুক্ষণ আলোচনা করতে। হয়তো ওই সময় আম্পায়ার ম্যাথিউজকে ক্রিকেটের আইনটি নতুন করে বুঝিয়ে দেন।

ক্রিকেট খেলার আচরণবিধিতেই রয়েছে, ওয়ানডে ক্রিকেটে একজন ব্যাটার আউট হওয়ার ২ মিনিটের মধ্যে নতুন ব্যাটারকে ক্রিজে এসে স্ট্রাইক নিতে হবে। না হলে তাকে টাইমড আউট দিতে পারবেন আম্পায়ার।

বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান দেখলেন, নতুন ব্যাটার ম্যাথিউজ ২ মিনিটের মধ্যে স্ট্রাইক নিতে পারেননি। এ কারণে তিনিও আউটের আবেদন জানান। শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার এবং এই ম্যাচে আইসিসির ধারাভাষ্যকার রাসেল আরনল্ড সঙ্গে সঙ্গেই মন্তব্য করলেন, আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম টাইম আউটের ঘটনা ঘটলো।
প্রঙ্গতঃ ওয়ানডে ক্রিকেটে নতুন ব্যাটারকে স্ট্রাইক নিতে হয় ২ মিনিটের মধ্যে, টেস্টে নিয়মটা তিন মিনিটের এবং টি-টোয়েন্টিতে দেড় মিনিটের মধ্যে। অ্যাঞ্জেলো ম্যাথিউজের আউটের মধ্য দিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েছে শ্রীলঙ্কাও। ১৩৫ রানের মধ্যে তাদেরকে হারাতে হয়েছে ৫টি উইকেট। যদিও একপ্রান্ত আগলে রেখে খেলে যাচ্ছেন চারিথ আশালঙ্কা। এরই মধ্যে হাফ সেঞ্চুরি পূরণ করেছেন তিনি।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।