সর্বশেষঃ

ময়লা আবর্জনায় ভরা ভোলা সদর হাসপাতাল ॥ স্বাস্থ্য ঝুঁকিতে প্রায় ২০ লাখ মানুষ

মোঃ মনছুর আলম ॥ ভোলা জেলার ৭ উপজেলার প্রায় ২০ লক্ষ মানুষের বসবাস। অসুস্থ হলে এদের শেষ ভরসা ভোলার ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল। যেখানে নেই কোন স্বাস্থ্যকর পরিবেশ। ময়লা আবর্জনা ও দুর্গন্ধে ভরা এই হাসপাতালটি। সোহেল, মামুন, মাহফুজ, শাহিন, আমেনা, নাজমা, মরিয়মসহ অনেক রোগীরা জানায়, এখানে রোগী নিয়ে থাকা খুবই কষ্টকর ময়লা আবর্জনার বিশ্রী গন্ধ, নাক ধরে চলাফেরা করতে হয় হাসপাতালের ভিতর।
স্থানীয় মোঃ ফজলে হাদি খাঁনসহ একাধিক লোক জানায়, ময়লা আবর্জনা ঠিক মতো পরিস্কার না করার কারণে হাসপাতালে ভিতরে খুব দুর্গন্ধ। যেখানে নেই কোন স্বাস্থ্যকর পরিবেশ। হাসপাতালে মানুষ সুস্থ হওয়ার জন্য আসলেও আরো বেশি অসুস্থ হয়ে পরে ময়লা আবর্জনার দুর্গন্ধে, তাই হাসপাতালের কর্তৃপক্ষের উচিৎ ময়লা আবর্জনা পরিষ্কার করে স্বাস্থ্য সেবা দেওয়া।

ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মনিরুল ইসলামের কাছ থেকে জানতে চাইলে তিনি বলেন, হাসপাতালে ময়লা আবর্জনা থাকবেই; কিন্তু তা পরিস্কার, পরিছন্ন করে রাখতে হবে। জনবল সংকটের কারণে আমরা তা পারছি না। কারণ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে, রোগী ভর্তি থাকে ৬০০ প্লাস, এর পর রোগীর সাথে লোক তাহলে আমাদের এমনিতে জনবল সংকটে আছে হাসপাতালটি তার উপর আবার বাড়তি রোগী তাই সবসময় পরিস্কার করে রাখা সম্ভব হয় না।
ভোলার পরিবেশ অধিদপ্তর এর উপ-পরিচালক মোঃ তোতা মিয়া জানান, ভোলা সদর হাসপাতালে যে পরিমাণে ময়লা আবর্জনা রয়েছে এতে একদিকে যেমন দুর্গন্ধ অন্যদিকে জীবাণু ছড়াচ্ছে। যেখানে মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে আসে সুস্থ হওয়ার জন্য। কিন্তু এখানে আসলে আরো বেশি অসুস্থ হয়ে পরবে। কারণ হাসপাতালের পচা গলা ময়লা থেকে খুব দ্রুত রোগ জীবাণু ছড়াচ্ছে, আর সুস্থের আসায় হাসপাতালে এসে আরো অসুস্থ হয়ে পড়ছে রোগীরা। কিন্তু আমি একাধিকবার বলার পরেও ময়লা আবর্জনা পরিস্কার করছেনা হাসপাতাল কর্তৃপক্ষ।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।