ক্রিকেটেও লাল কার্ড !

স্পোর্টস ডেস্ক ॥ ফুটবল মাঠে খেলোয়াড়রা বড় ধরনের অপরাধ করলে লাল কার্ড দেখিয়ে তাদের মাঠের বাইরে পাঠান রেফারি। অনেক সময় ডাগ আউটে থেকেও এ শাস্তি পেয়ে থাকেন কোচরা। ফুটবল মাঠের এই শাস্তির বিধান ক্রিকেটে প্রথম প্রচলন করতে যাচ্ছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) কর্তৃপক্ষ।

সবশেষ অ্যাশেজ সিরিজে স্লো ওভার রেটের কারণে অস্ট্রেলিয়ার ১০ এবং ইংল্যান্ডের ১৯ পয়েন্ট কাটা হয়। শুধু তাই নয়, ক্রিকেটারদেরও জরিমানা গুনতে হয়েছে। এবার নির্ধারিত সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে লাল কার্ড দেখানো হবে। সিপিএল কর্তৃপক্ষ এই প্রথম অভিনব লাল কার্ড দেখানোর সিদ্ধান্ত নিয়েছে। যেন নির্দিষ্ট সময়ের মধ্যে খেলা শেষ করা যেতে পারে। আগে জরিমানায় পার পেয়ে মাঠে থাকলেও এবার সেই নিয়ম নেই। লাল কার্ড দেখলেই মাঠের বাইরে যেতে হবে ফিল্ডিং দলের এক সদস্যকে। ব্যাটিং দল সময় নষ্ট করলে প্রতি ঘটনায় কাটা যাবে ৫ রান করে।
এ ব্যাপারে সিপিএলের অপারেশন পরিচালক মাইকেল হল বলেছেন, প্রতিবছরই আমাদের টি-টোয়েন্টি ম্যাচগুলো দীর্ঘ হচ্ছে। আমরা চাই এই ট্রেন্ডটা বন্ধ করতে। খেলাটা চলমান রাখার দায়িত্ব ক্রিকেট-সংশ্লিষ্ট সবার। টুর্নামেন্ট শুরুর আগে ফ্র্যাঞ্চাইজি ও ম্যাচ অফিশিয়ালদের দায়িত্ব সম্পর্কে অবহিত করেছি। আশা করি খেলায় শাস্তির ব্যবহার করতে হবে না। তবে বিশ্বাস করি যে, এই শাস্তির প্রয়োজন রয়েছে। টি-টোয়েন্টির সংক্ষিপ্ত সংস্করণে সাধারণত প্রতি ইনিংসের জন্য নির্ধারিত সময় হচ্ছে ৮৫ মিনিট। এর বেশি সময় নিলেই লাল কার্ড দেখতে হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।