সর্বশেষঃ

ভোলায় টানা বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন, পানিতে তলিয়ে আছে নিম্নাঞ্চল

ছবি : ভোলার মদনপুর চর টগবী সরকারী প্রাথমিক বিদ্যালয় ও হাফেজিয়া মাদ্রাসা।

ইয়ামিন হোসেন : গত তিনদিনের টানা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে উঠেছে জনজীবন। বৃষ্টি ও জোয়ারের পানিতে নিম্নাঞ্চল এলাকার মানুষ হয়ে আছে পানি বন্ধী। জোয়ার ও বৃষ্টিতে একাকার হয়ে আছে মানুষ। পুকুর ও ঘেরের মাছ চলে গেছে অনেকের। নষ্ট হয়ে গেছে ফসল। এক বিপর্যস্ত অবস্থায় ভোলার মানুষ।

সোমবার বিকাল পাঁচটা এ রিপোর্ট লেখা পর্যন্ত চলছে টানা বৃষ্টি। কাজকর্ম বন্ধ হওয়ায় ঘরবন্দী হয়ে গেছে মানুষ। সবচেয়ে বেশি বিপাকে পড়েছে দিনমজুররা। বৃষ্টিতে আয় বন্ধ হলেও সংসার চালাতে হয় অনেকের আবার রয়েছে বিভিন্ন এনজিও এর কিস্তি। বৃষ্টি জোয়ারের দূর্ভোগের পাশাপাশি ঘরে ঘরে জ্বর সর্দি কাশিতে হচ্ছে আক্রান্ত। সব মিলিয়ে বিপর্যস্ত দিনমজুর মানুষরা।
খোঁজ নিয়ে জানাযায়, ভোলা সদর উপজেলার রাজাপুর, পশ্চিম ইলিশার মুন্সীর চর, ভেদুরিয়ার চটকিমারার চর, পূর্ব ইলিশার কয়েকটি নিচু এলাকায় পানিতে ডুবে রয়েছে। রাস্তাঘাট চলাচলের অনুপযোগী হয়ে গেছে। রাজাপুরের বিচ্ছিন্ন রামদাসপুর ও ২নং ওয়ার্ড, ৪নং ওয়ার্ড, ৩নং ওয়ার্ড ও ৭নং ওয়ার্ডের একাংশের মানুষের দূর্ভোগের শেষ নাই। যেমনই উঠে জোয়ার তেমনি টানা বৃষ্টি। বর্ষা আসলেই তাদের কষ্টের শেষ নাই।
এ বিষয়ে রাজাপুর ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল হক মিঠু চৌধুরী জানান, রাজাপুরের বেড়িবাঁধ এলাকার বাহিরে কয়েক হাজার মানুষের দূর্ভোগের শেষ নাই। জোয়ার উঠে নামে আবার টানা বৃষ্টিতে পানি জমে থাকে। মিঠু চৌধুরী আরো জানান, এ কয়েক হাজার মানুষের সুবিধাতে আমরা একটি সাইট বেড়িবাঁধ চেয়েছি। পরিদর্শন আর আশ্বাসই পাচ্ছি তবে এবার একটা প্রস্তাবনা পাঠিয়েছে যদি আল্লাহ রহম করে। তাহলে এ মানুষদের ভোগান্তি কমবে।
ভোলার দৌলতখান উপজেলার মদনপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার শাহে আলম বলেন, জোয়ারে আর বৃষ্টিতে আমাদের রাস্তাঘাট ডুবে গেছে, এবং অনেকের পুকুরের মাছ চলে গেছে। ভোলা থেকে বিচ্ছিন্ন এ ইউনিয়নটি টানা বৃষ্টিতে ও জোয়ারে আরো বিচ্ছিন্ন হয়ে রয়েছে। মদনপুর ইউনিয়নের চেয়ারম্যান একেএম নাছির উদ্দিন নান্নু বলেন, পানি উঠে নামে এতে রাস্তাঘাটের অবস্থা খুবই খারাপ হয়ে গেছে। মানুষের চলাচলের কষ্ট হচ্ছে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।