কাফনের কাপড় পরে “আমরণ অনশনে” শিক্ষকরা

ডেস্ক রিপোর্ট ॥ জাতীয়করণের দাবিতে টানা ২১ দিন অবস্থান কর্মসূচির পর শোকের মাসের শুরুতে রাজধানীতে অনশনে বসেছেন বেসরকারি বিদ্যালয়ের মাধ্যমিক শিক্ষকরা। মঙ্গলবার (১ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে টানা ২২ দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করে কোনো ধরনের আশ্বাস না পাওয়ায় এ কর্মসূচি শুরু করেন শিক্ষকরা। আন্দোলনে বাংলাদেশ টিচার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সাধারণ সম্পাদক কাওছার আহমেদ বলেন আমরা দীর্ঘ ২১ দিন দেশের মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে আন্দোলন করছি। আমাদের দাবির প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমর্থন রয়েছে।
এ জন্যই তিনি জাতীয়করণের লক্ষ্যে দুটি কমিটি গঠন করে দিয়েছেন। এখন আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে শর্তহীন পাঁচ মিনিটের সাক্ষাৎ চাই। তিনি বলেন, আমরা অনেক অবহেলিত। সরকারি স্কুলে আমাদের সমকক্ষ শিক্ষকরা একই কাজ করে যে উৎসবভাতা, বাড়িভাড়াসহ আনুষঙ্গিক বেতন-ভাতা পান, তার অর্ধেকও বেসরকারি স্কুলের শিক্ষকদের দেওয়া হয় না।
তাই সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের মধ্যে আর্থিক সুবিধাসহ সব ক্ষেত্রে বৈষম্যের নিরসন চাই আমরা। আন্দোলনে সভাপতির বক্তব্যে সংগঠনটির সভাপতি অধ্যক্ষ বজলুর রহমান মিয়া বলেন, একই কারিকুলামের অধীনে একই সিলেবাস, একই একাডেমিক সময়সূচি, একইভাবে প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়নের কাজে নিয়োজিত থেকেও আর্থিক সুবিধার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মধ্যে বৈষম্য রয়েছে। এবার দাবি আদায় না করে আমরা ফিরব না।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।