সর্বশেষঃ

বিনামূল্যে আধুনিক চক্ষু চিকিৎসা দেয়া হচ্ছে লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

জাহিদ দুলাল, লালমোহন ॥ ভোলার লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত এক বছর ধরে মিলছে বিনামূল্যে উন্নত চক্ষু চিকিৎসা সেবা। যার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বর্হিবিভাগে কমিউনিটি ভিশন সেন্টার নামে একটি অত্যাধুনিক সেবা কেন্দ্র রয়েছে। যেখানে সপ্তাহের প্রতি শনি থেকে বৃহস্পতিবার সকাল ৯ টা-দুপুর ২ টা পর্যন্ত প্রদান করা হয় এ সেবা। এর দায়িত্বে রয়েছেন প্রশিক্ষণপ্রাপ্ত একজন সিনিয়র স্টাফ নার্স। বর্তমানে গড়ে এখান থেকে প্রতিদিন সেবা নিচ্ছেন ৮ থেকে ১০জন রোগী। রোগীদের চিকিৎসা, ওষুধ ও প্রয়োজনীয় সরঞ্জাম বিনামূল্যে প্রদান করা হয়।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিনামূল্যে সমন্বিত উন্নত চক্ষু চিকিৎসা সেবার মধ্যে রয়েছে- চোখের দৃষ্টি পরীক্ষা করে চশমা প্রদান, গ্লুকোমা রোগ, ডায়াবেটিস জনিত চক্ষু রোগ, রেটিনার রোগসমূহ, চোখের আঘাত জনিত সমস্যা, চোখের কর্ণিয়া রোগ এবং নেত্রনালীর রোগসহ বিভিন্ন ধরনের চক্ষু চিকিৎসা।
লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কমিউনিটি ভিশন সেন্টারের দায়িত্বে থাকা সিনিয়র স্টাফ নার্স মোসা. পারভীন বেগম বলেন, রোগীরা তাদের চোখের সমস্যা নিয়ে এখানে আসেন। এরপর তাদের সঙ্গে কথা বলে মূল সমস্যা নির্ণয় করি। পরে সেসব সমস্যাগুলো অনলাইনের মাধ্যমে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের বিশেষজ্ঞ চক্ষু চিকিৎসকদের কাছে পাঠাই। এরপর তারা প্রয়োজনীয় ওষুধসহ প্রেসক্রিপশন লিখে দেন। তখন ওই প্রেসক্রিপশন অনুযায়ী রোগীদের বিনামূল্যে ওষুধসহ প্রয়োজনীয় সরঞ্জাম প্রদান করা হয়। এছাড়া কারও জটিল সমস্যা হলে বরিশালে রেফার্ড করা হয়। তখন কেবল যাতায়াত ভাড়া দিয়ে সেখানে গিয়ে রোগীরা বিনামূল্যে প্রয়োজনীয় উন্নত চিকিৎসা নিতে পারেন।
স্টাফ নার্স পারভীন বেগম আরো বলেন, এখানে কেবল আমি একা দায়িত্ব পালন করছি। এতে করে আমার ওপর অনেক চাপ পড়ে। যার জন্য আমার বিশেষ প্রয়োজনেও ছুটি নিতে পারছি না। তাই আরো একজন অভিজ্ঞ লোক থাকলে কাজ করতে অনেক সুবিধা হতো। এই কমিউনিটি ভিশন সেন্টারে আরো একজন অভিজ্ঞ লোক পদায়ন জরুরী।
এ ব্যাপারে লালমোহন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা. মো. তৈয়বুর রহমান জানান, এক সময় উপজেলা পর্যায়ের হসপিটালগুলোতে চোখের বিশেষ কোনো চিকিৎসার ব্যবস্থা ছিল না। তবে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে সারাদেশের বেশ কিছু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উন্নত চক্ষু চিকিৎসার জন্য কমিউনিটি ভিশন সেন্টার চালু করা হয়েছে। এতে করে গ্রাম-গঞ্জের সাধারণ হতদরিদ্র রোগীরাও বিনামূল্যে চিকিৎসাসহ ওষুধ ও প্রয়োজনীয় সরঞ্জাম পাচ্ছেন। এটি সত্যিই প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অনন্য উদ্যোগ।
এই স্বাস্থ্য কর্মকর্তা আরো জানান, লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কমিউনিটি ভিশন সেন্টারে দায়িত্ব পালনের জন্য বর্তমানে একজন ঢাকায় প্রশিক্ষণ নিচ্ছেন। তিনি প্রশিক্ষণ শেষে এখানে যোগদান করলে আর লোকবলের সমস্যা থাকবে না।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।