মধ্যরাত : পর্ব-১৫৬

ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন),

(গত পর্বের পর) : কচ বলল, বিশ্বেস করুন দাদু আমি নিজে আসিনি। আমি বললাম, তা নিজে যে আসনি তার সাক্ষী আমি। তুমি যে কত সাধু, কত ভাল মানুষ, আমার নাতনীই তার জলন্ত প্রমাণ। কচ বলল, দাদু ওঃ কি যে বলেন ? এমনি করে হাঁসি-ঠট্টায়-গল্পে-গুজবে বৌ-ভাতের আসর সরগরম হয়ে উঠেছিল। মেয়েরা সব কচকে গান বাজাবার জন্য ধরল। দোলাকে ভীষণ ভাবে অনুরোধ করল। দোলল বলল, আমি পরবনা, আমাকে ভাই মাফ করো। কচ গীটার নিয়ে বাজাতে লাগল—–

আমাদের যাত্রাখল শুরু ওগো কর্ণধার
তোমারে করি নমস্কার।

বৌ-ভাতের লোকজনের প্রচন্ড চাঁপে এমনিতে ভীষণ ভিড়। বাজনা শুনে সকল নিমন্ত্রিত-নিমন্ত্রিতারা বাসর ঘরের মাঝে উকি-ঝুঁকি মারতে লাগল। দোলা মুখ ম্লান করে এক কোনে বসেছিল। কচ এর মুখ হাঁসি হাঁসি, যেন দ্বীগিজয়ী হয়ে সমস্ত পৃথিবী ও জয় করে এসেছে। সেই জয়ের চিহ্ন সারা শরীরে, মনে প্রাণে। আমি অনেকক্ষণ দোলার কাছে বসেছিলাম। আজ দোলাকে আমাদের বাসায় নিয়ে আসার পালা। সুশান্ত আগে থেকেই একটা গাড়ী অর্ডার নিয়ে ফুলের মালায় সাজিয়ে রেখেছিল। নিমন্ত্রিত-নিমন্ত্রিতাদের যেন খাওয়া-দাওয়া শেষই হয়না।
অনেক রাত হল, ডোরা-উমা আগে চলে গেল। কি কি সব আচার-অনুষ্ঠান আছে। ওদের সেগুলো আবার ঠিক করতে হবে। আমি আর সুশান্ত থেকে গেলাম। ওদের দু’জনকে নিয়ে আসার জন্য। আস্তে আস্তে লোক জনের ভিড় কমতে লাগল। বিশ্বজিৎ বাবু একটু শান্ত হয়ে এবার একটু বসলেন। ছোট ভাই কচ, ছোটবেলা মা চলে গেল। সব আদর, আবদার, সাধ-আহলাদ, সকলই মিটাচ্ছেন। কুসুম কচ তার প্রাণের প্রাণ। ওরা হাসলে বিশ্বজিৎ বাবু হাসে। ওরা কাঁদলে, ওনি কাঁদেন। আমি বললাম, দাদা দোলাকে-কচকে নিতে চাই। বললেন, নিশ্চয় নিশ্চয়; সেত যাবেই। কচ দোলাকে নিয়ে যাও, প্রশান্ত বাবুর আজ আবার মেয়ে ফিরনির দিন। কত আচার অনুষ্ঠান যে আছে। আজ কাল কেউ মানে কেউ মানে না। যাও যাও, মাধুরী ওদের যাওয়ার আয়োজন করে দাও।
কচ-দোলার হাত ধরে এগিয়ে এসে ফুল সাজান গাড়ীতে বসল। আমরা দুই বন্ধু আমাদের গাড়ীতে উঠলাম। উমা-ডোরা দরজার সামনে ওদের অভ্যার্থনা করার জন্য এগিয়েছিল। (দোলা-কচ) দু’জনকে সানন্দে বরণ করে ঘরে তুলল। ডোরা-উমা দুজনে ডাইনিং রুমে বিছানা পেতে শুয়ে থাকার আয়োজন করল। ওদের দুজনকে ওদের বেডরুমটা ছেড়ে দিল। নতুন চাঁদও, নতুন বালিশের খোল লাগিয়ে, খাটের সাথে সদ্য তাজা ফুলের মালা ঝুলিয়ে দিল। দরজার আড়ালে রাখল চন্দন কাঠের ও ধুপের নৈবেদ্য।

(চলবে————-)

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।