মধ্যরাত : পর্ব-১৫০

ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন),

(গত পর্বের পর) : রাহাত খান বললেন, আশির্বাদ যখন হয়ে গেছে। তখন কথা বাড়িয়ে লাভ নেই, আমরাও আশির্বাদ করি আপনার নাতনী সুখী হোক। ওনি বললেন, এখন আসি। আমি বললাম, চা খান। সুশান্ত ডাইনিং রুম থেকে চা; কালকের আশির্বাদের অনেক রকমের মিষ্টি, সিঙ্গারা, আমৃতি, নিমকি বড় এক খানা প্লেটে করে নিয়ে এল। আমি বললাম, দেখলেন দাদা আপনার ভাগ্যে আমার নাতনীর আশির্বাদের মিষ্টি পাওনা ছিল। রাহাত দু’একটা মিষ্টি চামচ দিয়ে মুখে তুলে দিলেন। চা-টা এক চুমুক খেয়ে তাড়াতাড়ি উঠে দাঁড়ালেন। বলল, আসি। বাস ধরতে হবে। আমি আর সুশান্ত হাফ ছেড়ে বাঁচলাম। এই রাহাত খান মন্ট্রিলের গেজেট। মন্ট্রিলের সব খবর তার নখদর্পণে। তবে জ্ঞানী, বুদ্ধিমান; বিচার করে দেখতে যানে। সকলেই এই ভদ্রলোককে খুব মানে।
উমা এসে বলল কে এসেছিল ? সুশান্ত বলল, উমা বড় বাঁচা বেঁচে গেছি। যেই জাদরেল লোক এসেছিল। অতি সহজেই পোষ মানল। আমিও মনে করেছিলম বক্তৃতার ঝড় তুলবে, যুক্তি তর্কে ওর সাথে পরা মাঝে মাঝে আমাদের মুষ্কিল হয়ে পরে। অনেক্ষণ পর্যন্ত ডোরার কোন খোঁজ-খবর পাচ্ছিন। উমাকে জিজ্ঞাসা করলাম বলল শুয়ে বই পড়ছে। বললাম, খাওয়া-দাওয়া করছেত ঠিক মত ? উমা বলল, ডোরাদি সরাদিন দোলার সাথে গল্প করে।
আমি বললাম, সুশান্ত নিমন্ত্রণের লিষ্টত আমাকে দেখাসনি। সুশান্ত বলল, দাঁড়া মাথা ঠান্ডা হোক। আর তা ছাড়া ওরা আশির্বাদ করে গেল। আমাদের আশির্বাদের পালা রয়ে গেল। সেটা বিশ্বজিৎ বাবুর সাথে আলাপ করে একটা তারিখ কি করে ফেল। সুশান্ত বলল, তুই ভাল কথা মনে করে দিয়েছিস। রাহাত খানের আগমনে আমার সমস্ত প্লান-প্রোগ্রাম সব উলোট-পালট হবার উপক্রম হয়েছিল। ও বেটা যে অল্পতেই ঝিম মেরে গেল। আমি সারারাত ঘুমুইনি জানিস সুশান্ত।
শ্যামলকে আমার অপছন্দ ছিলনা, খুবই পছন্দ ছিল। শ্যামল ব্রিলিয়ান্ট, তবে এখন এমএস করছে। তবে ভদ্র বিনয়ী ও লাজুক। দেবতোষের অনেক আগ্রহ ছিল, ওর বৌর অনেক ইচ্ছে ছিল। কিন্তু কচের কতগুলো বিশেষ গুনের কাছে দোলা আত্মসমর্পণ করল। কচের গানই দোলাকে আকৃষ্ট, মুগ্ধ করল। আমি নিজেও নিবেদিত, ওর সুর তরঙ্গের কাছে। দোলার ইচ্ছের কাছে আমার ইচ্ছেকে নিবেদন করলাম। আর ভগবানের আদেশ প্রজাপতি নির্ব্বন্ধ। আমার কিছু করার নেই। আমি আজ নিরুপায়, জানিনা দোলার ভবিষ্যৎ, অদূর ভবিষ্যতে সুখ-শান্তিতে, আনন্দে-মিলনে, সুখে-হাসি গল্পের গানে কি প্রেমের তাজমহল গড়বে তা ভবিতব্যই জানেন।

(চলবে————)।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।