সর্বশেষঃ

খোলা গাড়িতে বালু পরিবহন, দুর্ভোগে চালক-যাত্রীরা

খোলা ট্রাকে বালু-মাটি বহন। ছবিটি বৃহস্পতিবার সকালে বোরহানউদ্দিন বালিকা বিদ্যালয় সড়ক থেকে তোলা।

মনিরুজ্জামান: ভোলার বোরহানউদ্দিন উপজেলার আঞ্চলিক সড়কগুলোতে খোলা ট্রাকে করে বালু বহন করা হচ্ছে। এতে বালু-ধূলিকণা বাতাসে মিশে বায়ু দূষণ করছে। সড়ক দিয়ে চলাচলকারী  যানবাহনের যাত্রী ও পথচারীদের দুর্ভোগ সৃষ্টি হচ্ছে। মাসিক আইন-শৃঙ্খলা কমিটির বৈঠকে একাধিক বার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

সরেজমিন দেখা গেছে, প্রতিদিন উপজেলার  ঘোলপাড়,শান্তির হাট,খেয়াঘাট,কাচারি খাল,তালুকদার হাট,হাকিমুদ্দিন বাজার,সাকেঁর ভিটা,ডাওরীর হাট ও আশপাশের এলাকা থেকে বালু  ট্রাকে ভরাট করে বিভিন্ন স্থানে বহন করা হচ্ছে। এই বালু বিভিন্ন বসতবাড়ির ভিটা উঁচুকরণ ও গর্ত ভরাটসহ ইট ভাটায় নেওয়া হয়। অথচ নিয়ম অনুযায়ী ট্রাকে বালু-মাটি বহনের ক্ষেত্রে কাপড় দিয়ে ঢেকে বহন করার কথা। কিন্তু ব্যবসায়ীরা তা না করে ইচ্ছেমতো বহন করছেন। ফলে চলন্ত গাড়ি থেকে বালু উড়ে পথচারীদের চোখে-মুখে লাগছে। মাঝে মাঝে দুর্ঘটনার শিকার হচ্ছেন অনেকে। গাড়ির পেছনে থাকা যানবাহন বিশেষ করে মোটরসাইকেল,রিকসা, চালকরা চোখে-মুখে বালু ঢুকে দুর্ঘটনার শিকার হন।

অটোচালক বেলাল,মোটরসাইলেক চালক জহিরুল ইসলাম টুটুল,ফিরোজ,শিশির কুমার বলেন, ‘এ সড়কে গাড়ি চালানো কঠিন হয়ে পড়ছে। কিছুদিন ধরে সড়কে বালুবাহী গাড়ির বেপরোয়া গতি আর বালু উড়ে চোখে-মুখে পড়ছে। এতে যাত্রী ও আমাদের অনেক সমস্যা হয়।’

সরকারি আব্দুল জব্বার কলেজের প্রভাষক এএইএম মোস্তফা কামাল, মো: নাছির, শিক্ষার্থী ফারিহা,মুনজেরিন, কবির,বলেন, বালু ভর্তি গাড়ি যখন ঝাঁকুনি খায়,তখন পিছনের যাত্রীদের গায়ে এসে বালু পরে। বাধ্য হয়ে  এসব গাড়ি থেকে দুরে থাকি। তবে  এ ব্যাপারে প্রশাসনের  কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।

এ সময় জানতে চাইলে  ট্রাক চালক রাজিব,সবুজ বলেন, ‘আমরা তো বহুদিন ধরে এভাবে গাড়িতে করে বালু আনা–নেওয়া করি।তবে আমাদের ঢেকে নেওয়া উচিত।

বালু ব্যবসায়ী টিপু মাতাব্বর, তোফায়েল হোসেন, হাসান ফকির বলেন,বালুবাহি গাড়ী ঢেকে না নিলে পথচারিদের অনেক সমস্যা হবে।এটা উচিত নয়। আইন কানুন মেনে আমাদের ব্যবসা করা উচিত।

বোরহানউদ্দিন থানার অফিসার ইনচার্জ মো: মনির হোসেন বলেন,পথচারীদের সমস্যা হয় এমন কর্মকান্ড থেকে সবার বিরত থাকা উচিত। বিষয়টি আমরা নজরে রাখছি।

বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরীন হক বলেন,খোলা ট্রাকে বালু পরিবহন জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং পরিবেশ দূষণ করছে।  বালু ব্যবসায়ীদেরকে ইতিমধ্যে সর্তক করা হয়েছে। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।