সর্বশেষঃ

রাজনৈতিক মিথ্যাচার সহিংসতা ও আগামী প্রজন্মের কাছে বর্তমানের জবাবদিহিতা

ঘটনা প্রবাহ আজ কোন দিকে যাচ্ছে, কি হতে পারে আমাদের ভবিষ্যৎ? আমাদের রাজনৈতিক নেতৃত্ব আমাদের নিয়ে যাচ্ছে কোথায় ? কি তারা আমাদের দিতে চান? কোন কিছুই আমাদের কাছে বোধগম্য নয়, স্পষ্ট নয়। আজ আমরা জাতীয় জীবন ইতিহাসের এক কঠিন ক্রান্তিকালে নীমজ্জিত। রাজনৈতিক নেতৃবৃন্দের গঠনমূলক কর্মকান্ডের অভাব সামাজিক অবক্ষয়, দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধগতি, মাদকের অতি বিস্তৃতি, অর্থনৈতিক স্থবিরতা, আমাদের নৈতিক অধোগতি। সব কিছু মিলে এ যেন এক অন্ধকার হতাশ পাপাচার আর লোভে ভরা অন্ধকার যুগ। শুধু অপেক্ষায় একজন মহামানবের আবির্ভাবের ,অপেক্ষা আল্লাহর রাহমানুর রাহিমের অপার অশেষ রহমতের।
এভাবে কি একটি দেশ, একটি জাতি বেঁচে থাকতে পারে, টিকে থাকতে পারে ? আমাদের গৌরব উজ্জ্বল অতীত, আমাদের রক্তার্জিত স্বাধীনতা, সবকিছু ভুলে, কি প্রাপ্তি অর্জনের আশায় আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে অন্ধকারে ঠেলে দিচ্ছি ? আমাদের সমাজ জীবনের সবকিছুতেই আজ রাজনীতির, দুর্নীতির, অশুভ প্রেতাত্মা ভর করেছে। মানুষের ব্যক্তিগত কোন সত্তা আজ আর অবশিষ্ট নেই। মানুষের পেশা আর রাজনীতি আজ এক হয়ে গেছে। পেশাগত উন্নতি আজ রাজনীতি নির্ভর হয়ে গেছে।
রাজনৈতিক বটবৃক্ষের নিচে আশ্রয় না নিয়ে কোন মানুষই তার পেশায় বেশিদূর অগ্রসর হতে পারেনা, উন্নতি করতে পারে না। তাকে থমকে দাঁড়াতে হয় তাকে পিছিয়ে পড়তে হয়!চারদিকের এই অবস্থা দেখে কোন শুভ বোধ বুদ্ধি সম্পন্ন মানুষ বলবে না মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে। কোন, কোন মানুষ তাদের নৈতিক বোধ বিবেচনা নিয়ে একাকী নিভৃতেচারী হয়ে জীবন কাটাতে চায়। কিন্তু চাইলেই কি নিরাপদে জীবন কাটাতে পারে সবাই, পারে না ! আমাদের বিবেকহীন রাজনীতি, আমাদের লোভ ও ক্ষমতার তীব্র আকাঙ্খার প্রতিযোগিতা, আমাদের এমন এক স্থানে ঠেলে নিয়ে চলেছে যে -আজ আর এই সমাজে আমরা কেউই নিরাপদ নই। এমনকি আপনি আপনার ছোট ভাইকে তার ভালোর জন্য যদি শাসন করবেন তাতেও বিপদ হতে পারে। কারণ সে হয়তো বৃহৎ কোন রাজনৈতিক দলের সদস্য, আপনাকে দলীয় কর্মী লাঞ্ছনার অপরাধে কঠিন মাশুল দিতে হতে পারে।
রাজনৈতিক নেতৃবৃন্দের লোভ ও ক্ষমতার আকাঙ্ক্ষার পথ ধরে আজ সমাজে, এক নতুন সন্ত্রাসী, অশুভ নেতৃত্বের প্রবল আস্ফালন চলছে। শিক্ষা, রুচি, নৈতিকতা, মানবিকতা বিবর্জিত এই শ্রেণীর নেতৃত্ব আমাদের দেশ ও সমাজকে কোথায় নিয়ে যাবে আমরা কেউই জানিনা। এদের হাতে আমরা কেউ নিরাপদ নই, নিরাপদ নয় আমাদের সমাজ ও রাষ্ট্র। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য কি অপেক্ষা করছে আমরা জানি না ।তাদের জন্য আমরা কি রেখে যেতে পারবো তাও আমরা জানিনা। তাদের কাছে আমাদের যে দায়বদ্ধতা তার কারণেই আজ আমাদের বিবেকবান মানুষের ঐক্যের প্রয়োজন। এই সমস্ত লোভী দুর্নীতি পরায়ন সমাজ ধ্বংসকারী ক্ষমতায় অন্ধ, লোকদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর, আমাদের দেশ ও ভবিষ্যৎ প্রজন্মের মঙ্গলের জন্য, তাদের কাছে আমাদের যে নৈতিক দায়বদ্ধতা তার জন্যই আজ আমাদের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন। না হয় আমাদের আগামী প্রজন্ম আমাদের কিছুতেই ক্ষমা করবে না।
আজ যারা নিজেদের স্বার্থসিদ্ধির প্রয়োজনে ওই সমস্ত অশুভ শক্তির প্রশ্রয় দিয়ে আমাদের সুন্দর এই সমাজটাকে অন্ধকারে ঠেলে দিচ্ছে, যাদের ছায়ায় এরা বিভিন্ন অসামাজিক ও অমানবিক কাজ করে চলেছেন, তাদের মনে রাখা উচিত সর্ব ক্ষমতার অধিশ্বর যিনি, তিনি কাউকে ক্ষমা করেন না। ক্ষমতার পালাবদল ঘটলে ওই সমস্ত মুখোশ পরা দল বদলের স্রোতে গা ভাসানো লোকেরা দ্বিগুণ অপমান আর অসম্মান ফিরিয়ে দেবে আপনাদের। সমাজের এই রুগ্ন অসুস্থ অবস্থাকে নিরোগ করে তুলতে হলে আমাদের সকলের ঐক্যবদ্ধতার কোন বিকল্প নাই।
সুন্দর সুস্থ বাংলাদেশ গঠনে, তাই আজ আমাদের সর্বস্তরের মানুষের আদর্শ এবং আত্মার উন্নয়ন কামনা করছি ।বিশেষ করে এই দেশ এবং জাতির যারা নেতৃত্ব দিবেন তাদের।আমার বিশ্বাস আমাদের শুভ বোধ জাগ্রত হলে আমরা সব ভুলে খুব সহসাই আবার বলতে পারব মরিতে চাহিনা আমি এই সুন্দর ভুবনে। একদিন রাজনীতি ছিল আদর্শ জনিত নেশা, পেশা নয়।
রাজনীতি যে দেশে পণ্য হয়ে যায় সেদেশের মঙ্গল কখনই সম্ভব হয় না। আমাদের বলিষ্ঠ আদর্শবান ত্যাগী নিষ্ঠাবান সৎযোগ্য নেতৃত্ব প্রয়োজন। ইতিহাসের সঠিক মূল্যায়ন দরকার। দরকার সময়োচিত সচেতনতা। আমাদের জনগণের মধ্যেকার বিভেদ সৃষ্টিকারি শূন্যতাগুলো দূর করে, এক নতুন সেতু বন্ধন রচনা করতে হবে। সমস্ত ক্ষতচিহ্নগুলো দূর করতে হবে। জনগণকে অব্যাহত দারিদ্র, বঞ্চনা ও দুর্ভোগ থেকে রক্ষা করে এক প্রকৃত দীর্ঘস্থায়ী শান্তির নির্মাণে সবার জন্য এক গৌরব উজ্জ্বল জীবন প্রতিষ্ঠার লক্ষ্যে ঐক্যবদ্ধতার, আজ আর কোন বিকল্প নাই। আল্লাহ আমাদের সহায় হোক।

মাহাবুবুল আলম নীরব মোল্লা।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।