ভোলায় বাসে ভ্রাম্যমাণ কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র

দেখতে যাত্রীবাহী গাড়ির মতোই। আসলে এটিতে কোন যাত্রী বহন করে না। এতে রয়েছে আধিুনিক প্রযুক্তি সমৃদ্ধ কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ। গ্রামের অনেকে এটিকে বাস না বলে কম্পিটার গাড়ি বলে ডাকে।
ভোলার বোরহানউদ্দিনে বেকার যুবক ও নারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ, স্বাবলম্বী ও আত্মকর্মী হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণ দিচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর।
বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুর রহমান বৃহস্পতিবার সকালে এ প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন।তিনি প্রশিক্ষণার্থীদের মনোযোগ সহকারে প্রশিক্ষণ গ্রহণের আহবান জানান।

যুব উন্নয়ন অধিদপ্তরাধীন ‘টেকনোলজি এমপাওয়ারমেন্ট সেন্টার অন হুইলস ফর আন্ডারপ্রিভিলেজড রুরাল ইয়ং পিপল অফ বাংলাদেশ (টেকাব- ২য় পর্যায়)’ শীর্ষক কারিগরি সহায়তায় ভোলার বোরহানউদ্দিনে ভ্রাম্যমাণ কম্পিউটার ভ্যানে ২ মাস ব্যাপী চারটি শিফটে ৪০ জন যুব পুরুষ ও যুবনারী কে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সকাল ৮টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত এ প্রশিক্ষণ চলবে।

যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় বোরহানউদ্দিনে ভ্রাম্যমাণ কম্পিউটার প্রশিক্ষণকেন্দ্র এটি। এসি বাসের ভেতরে আসনের সামনে একটি করে রয়েছে কম্পিউটার। সেই কম্পিউটারে বসেই শিক্ষিত যুবক-তরুণীরা নিচ্ছেন প্রশিক্ষণ। এমন দৃশ্য চোখে পড়ে বোরহানউদ্দিন উপজেলার মুক্তমঞ্চ চত্বরে।

প্রধানমন্ত্রীর ২০২১ ভিশন ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত দেশে রূপান্তর করতে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষিত যুবক-তরুণীদের মধ্যে নতুন চেতনা আনতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রশিক্ষনার্থী রেবা বেগম,ইশরাত জাহান,রুবায়েত,রাজিব, ফজলে রাব্বি বলেন, যুব উন্নয়নের এমন উদ্যোগে বেশ খুশি আমরা। বিনা পয়সায় কম্পিউটারের প্রশিক্ষণ শেষে আমাদের সার্টিফিকেট, যাতায়াত ভাতা সহ বিভিন্ন উপকরণ দেওয়া হবে। পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে বেকারত্ব দূরীকরণ হবে।

কম্পিউটার প্রশিক্ষক এসএমএ পারভেজ,ফারুক আহমেদ রিজভী বলেন, সরকার যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে শিক্ষিত বেকার যুবক-তরুণীদের কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছে। এতে করে তারা প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী হতে পারবেন। পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ গঠনে অগ্রণী ভূমিকা রাখবে।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মুহাম্মদ মিজানুর রহমান জানান, গ্রামের বিভিন্ন প্রান্তে থেকে আগত যুবক ছেলেমেয়েদের এমএস অফিস, গ্রাফিক্স ডিজাইন, ইন্টারনেট আউটসাইডসহ নানা ধরনের প্রোগ্রাম শেখানো হচ্ছে। এ ছাড়া প্রশিক্ষণপ্রাপ্তরা এ সনদ দেখিয়ে ব্যাংক থেকে অল্প সুদে ঋণও তুলতে পারবেন, যা দিয়ে গ্রামের অবহেলিত যুবসমাজের বেকার সমস্যা দূরসহ প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়তে ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোরহানউদ্দিন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, সহকারী কমিশনার ভূমি মুন্নি ইসলাম, ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া, সহকারী প্রোগ্রামার মিজানুর রহমান হাওলাদার, সাংবাদিক মোবাশ্বির হাসান শিপন প্রমুখ।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।