সর্বশেষঃ

ভোলায় শেষ হলো বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ

আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে ভোলায় শেষ হয়েছে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২১। রবিবার (১০ অক্টোবর) সকালে জেলা প্রশাসনের সভা কক্ষে সপ্তাহ’র সমাপনী উপলক্ষে এ আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। গত ৪ অক্টোবর “শিশুর জন্য বিনিয়োগ করি সমৃদ্ধ বিশ্ব গড়ি” প্রতিপাদ্য নিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় সপ্তাহটি।
সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভোলা জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী-চৌধুরী। এ সময় বিশষে অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডা: কে এম শফিকুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত কুমার হালদার, সহকারি পুলিশ সুপার মো: আব্বাস উদ্দিন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মাধব চন্দ্র দাস, বাংলার কণ্ঠের সম্পাদক এম হাবিবুর রহমান।
অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মুহাম্মদ আখতার হোসেন। এসময় সপ্তাহব্যাপী শিশু অধিকার সপ্তাহ এর অনুষ্ঠানে অংশ নেওয়া লালমোহন হামিম রেসিডিন্সিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী সবিকুন্নাহার ফারিয়া এবং ভোলা’স স্পেশাল স্কুল এর বাকপ্রতিবন্ধী মো: রায়হান এর অভিব্যক্তি শোনেন প্রধান অতিথি জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী। বিশ্ব শিশু দিবস উপলক্ষে জেলা শিশু একাডেমি আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় (ক বিভাগে) ১ম স্থান অধিকার করেছে ভোলা কালেক্টর স্কুলের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী সাদিয়া রহমান পৃথি।

আলোচনা সভায় বক্তারা বলেন, আমরা সবাই শিশুদের শারীরিক বিকাশকেই গুরুত্ব দেই, কিন্তু মনের বিকাশকে গুরুত্ব দেই না। এখনকার শিশুরা খেলাধুলা বলতে বোঝে মোবাইলে গেমস বা ড্রয়িংরুমে ক্রিকেট বা ব্যাডমিন্টল খেলা। যে খেলায় তারা তৃপ্তি পায় না। তাই মুখ ফিরিয়ে নেয়। অনেকে বাবা মা সন্তানের ভাবনা বোঝে না। তাদের মনের কথা বুঝেই তাদের বকাঝকা করে। তাদের প্রশ্নগুলোরও গুরুত্ব দেয় না তাই শিশুরা একটা সময় একা একা থাকতে পছন্দ করে। বা যে তার কথা শুনবে তার সাথে মেশা শুরু করে। এতে করে অনেক সময় তারা বিপথে ধাবিত হয়। আমাদের শিশুদের সময় দিতে হবে। তাদের সাথে বন্ধুর মতো আচরন করতে হবে।
এসময় জেলা প্রশাসক তার বক্তব্যে শিশুদের অভিভাবকদের শিশুদের সাংস্কৃতিক কর্মকান্ড ও খেলাখুলায় জড়িত কারার আহ্বান জানান। পরে সপ্তাহব্যাপী চলমান বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার তুলেদেন জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী সহ অন্যান্য অতিথিগণ।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।