সর্বশেষঃ

সাংবাদিককে না পেয়ে “আত্মীয়কে হত্যা” করল তালেবান

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক সাংবাদিককে বাড়িতে না পেয়ে তার পরিবারের এক সদস্যকে গুলি করে হত্যা করেছে তালেবান যোদ্ধারা। শুক্রবার জার্মান সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে এ খবর দেওয়া হয়েছে।
ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, ওই সাংবাদিকের খোঁজে তালেবান সদস্যরা বাড়ি-বাড়ি তল্লাশি চালায়। পরে তাকে না পেয়ে আত্মীয়কে হত্যা করে। তালেবান যোদ্ধাদের হামলায় ওই সাংবাদিকের আরেক আত্মীয়ও গুরুতর আহত হয়েছেন, তবে বাকি আত্মীয়রা পালাতে পেরেছিলেন।
এ হত্যাকা-ের নিন্দা জানিয়েছেন ডয়েচে ভেলের মহাপরিচালক পিটার লিমবুর্গ।আফগানিস্তানে গণমাধ্যম কর্মী ও তাদের পরিবারের সদস্যরা যে কতটা বিপদের মুখে রয়েছে, তা এ ঘটনাতেই বোঝা যাচ্ছে বলে তিনি মন্তব্যও করেছেন। তিনি বলেন, সাংবাদিকদের খোঁজে তালেবান যে কাবুল ও অন্যান্য প্রদেশে পরিকল্পিতভাবে তল্লাশি চালাচ্ছে, এ ঘটনাতেই তা স্পষ্ট। আমাদের হাতে সময় কম।
তালেবানরা ডয়েচে ভেলের আরও অন্তত ৩ সংবাদকর্মীর বাড়িতেও হানা দিয়েছে বলে জানিয়েছে জার্মান সংবাদমাধ্যমটি। আফগানিস্তানে কাজ করা জার্মান গণমাধ্যমগুলোর আফগান কর্মীদের সাহায্যে দ্রুত ব্যবস্থা নিতে জার্মানির সরকারের প্রতি দেশটির বিভিন্ন গণমাধ্যম আহ্বান জানিয়েছে।
রোববার কাবুল দখলের পর থেকে তালেবান গণমাধ্যমকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। পুরনো শত্রুদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া হবে না বলেও আশ্বস্ত করেছে। তবে ফ্রান্সভিত্তিক একটি বার্তা সংস্থা একটি গোপন নথিতে বলা হয়েছে, তালেবান যোদ্ধারা ভেতরে ভেতরে যুক্তরাষ্ট্র ও নেটো বাহিনীর সহযোগীদের খোঁজে তল্লাশির মাত্রা বাড়িয়েছে।
আফগানিস্তানে গত কয়েকদিনে বেশ কয়েকজন সাংবাদিক খুন হয়েছেস; তাদের মধ্যে একটি রেডিও স্টেশনের প্রধান তুফান ওমরও আছেন। তাকে গুলি করে হত্যা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। দুইজন অনুবাদককেও হত্যার খবর পাওয়া গেছে। তারা জার্মানির একটি খবরের কাগজে নিয়মিত লিখতেন। মাসখানেক আগে তালেবান হামলায় পুলিৎজার জয়ী ভারতীয় ফটো সংবাদিক দানিশ সিদ্দিকিও নিহত হয়েছিলেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।