ভোলা ও মনপুরায় ভোক্তা অধিকারের অভিযান ॥ বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমান

বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, ভোলা জেলার জেলা প্রশাসক মহোদয় ও মনপুরা উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের সার্বিক সহযোগিতায় ও ভোলা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাহমুদুল হাসান কর্তৃক ভোলা জেলার মনপুরা উপজেলার হাজীরহাট বাজারে তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। তদারকিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ লঙ্ঘনের অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১৮ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।


জরিমানকৃত প্রতিষ্ঠাগনগুলো হচ্ছে-ফিজিশিয়ান স্যাম্পল ও নকল ইন্ডিয়ান ঔষধ বিক্রয়ের অপরাধে ভোক্তা অধিকার আইনের ৩৭ ধারায় দৌলতখান মেডিকেল হলকে ৫ হাজার, শারমিন মেফিকেল হলকে ৩ হাজার, ম্ব-মেডিকেল হলকে ৩ হাজার, রহমান মেডিকেল হলকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও কয়েকটি প্রতিষ্ঠানকে মৌখিকভাবে শতর্ক করা হয়।


এছাড়া ভোলা শহরের মেসার্স হাসান ফ্লাওয়ার মিল, মেসার্স মজিবল ফ্লাওয়ার মিল, মেসার্স মহিব এন্টারপ্রাইজ প্রত্যেককে অপরিচ্ছন্ন পরিবেশে ভাঙানো মশলা প্রক্রিয়াজাত করণের অপরাধে ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪৩ ধারায় প্রত্যেককে ২০ হাজার করে মোট ৬০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। ভবিষ্যতে পরিচ্ছন্ন পরিবেশে মশলা ভাঙানোর জন্য দিকনির্দেশনা প্রদান করা হয়। অভিযানে সদর থানার একটি টিম নিরাপত্তা প্রদান করেন। ০৪ এপ্রিল রবিবার দিনব্যাপী এ অভিযান পরিচালনা করা হয়।


এসময় সংশ্লিষ্ট সকল ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার জন্য মাইকিং এর মাধ্যমে নির্দেশনা প্রদান করা হয়। সাথে সাথে সবাইকে করোনাকালীন মুহুর্তে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করা হয়। ভোক্তা অধিকার আইন ২০০৯ এর সচেতনতামূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। জনস্বার্থে এ ধরনের তদারকি অব্যাহত থাকবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।