সর্বশেষঃ

চরের মানুষের জীবন : পর্ব-৭

চর কচুয়াখালীর শসা যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়

চরের মানুষের জীবন : পর্ব-৭


জাহিদ দুলাল ॥ ভোলার লালমোহন উপজেলার পশ্চিম চরউমেদ ইউনিয়নের বিচ্ছিন্ন চর কচুয়াখালী। এ চরে অন্যান্য কৃষি ফসলের মধ্যে কৃষকেরা চাষ করেছেন শসা। এ বছর আবহাওয়া ভালো থাকায় অনেক ভালো ফলন হয়েছে বলে জানান কৃষকেরা। কীটনাশক, সার, ওষুধ, সেচ দেয়া, আগাছা পরিস্কার ও ফলন তোলা, বিক্রির জন্য বাজারে নেয়াসহ প্রতিদিনই ব্যস্ত সময় পার করছেন এই চরের শসা চাষ করা কৃষকেরা।
শসা ক্ষেতে কাজ করছেন কৃষক সুমন। তিনি জানান, চর কচুয়াখালীর শসা দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে। এখান থেকে শসা বস্তায় করে চরফ্যাশন, পটুয়াখালী ও বরিশাল পাঠিয়ে দেয়া হয়। চরফ্যাশন থেকে পাইকাররা ট্রাকে করে চট্রগামগহ দেশের বিভিন্ন এলাকায় পাঠাচ্ছেন। আগে ঢাকা থেকে ভোলা জেলার বিভিন্ন উপজেলায় শসা আসত। এখন ভোলার চাহিদা পুরণ করে দেশের বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। শসার অনেক চাহিদা এবং এটি একটি লাভজনক ফসল। চরের জমিতে বেড তৈরী করে শসার চাষ করা হয়। নিয়মিত শসা খেত পরিচর্চা করতে হয়। সেচ দিতে হয়। পোকা যেন আক্রমন না করে সেজন্য প্রতিদিনই শসাক্ষেত পর্যবেক্ষণ করতে হয়। সামনে রোজা আসছে, রোজার সময় শসার চাহিদা অনেক বেশি থাকে। আশা করছি খরচ বাদে অন্যান্য বছরের তুলনায় এই বছর শসাচাষীরা অনেক বেশি লাভবান হবে।
চরের কৃষক মো. আকতার মাতাব্বর এবছর ৮০ শতাংশ জমিতে শসা চাষ করেছেন। গত প্রায় ১৫ বছর ধরে চর কচুয়াখালীতে বিভিন্ন কৃষি কাজ করে যাচ্ছেন। বর্তমানে তার চাষের জমি থেকে প্রতি তিন চার দিন পরপর শসা তুলে বিক্রি করছেন।
আকতার মাতাব্বর বলেন, আগে আমার বাবা এই চরে কৃষি কাজ করতো। এখন আমি করি। এবছর চরে ৮০ শতাংশ জমিতে হাইব্রীড জাতের শসা চাষ করেছি। এখন ফলন আসছে এবং প্রতি তিন চার দিন পরপর শসা তুলে বাজারে বিক্রির জন্য পাঠাচ্ছি। চর কচুয়াখালীর চরের জমি খুবই উর্ভর। সকল ধরনের কৃষি চাষ এখানে অনেক ভালো ফলন হয়। প্রতি বছরই অন্যান্য সবজির সাথে শসা চাষ করি। এবছর ফলন অনেক ভালো হয়েছে।


লালমোহন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আবু হাসনাইন বলেন, প্রতি বছর লালমোহন উপজেলার মূল ভূখন্ড ও বিভিন্ন চরাঞ্চলে ব্যাপক পরিমাণে কৃষি চাষাবাদ হয়। কৃষি অফিসের পক্ষ থেকে এসব কৃষকদের নানা ধরনের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। কৃষি চাষাবাদ করতে গিয়ে কেউ কোনো সমস্যার সম্মুখিন হলে আমাদের সঙ্গে যোগাযোগের অনুরোধ রইলো। আমরা সর্বোচ্চ চেষ্টা করবো তাদের পাশে থাকতে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।