সর্বশেষঃ

ভোলার চরফ্যাশনে ভাষা শহীদদের দিবসের ব্যানার লেখায় বানান ভুল ॥ সমালোচনার ঝড়

শিমুল চৌধুরী ॥ ঘটা করে ভাষা দিবস পালনই সার। অথচ ভোলার চরফ্যাশন উপজেলা প্রশাসন আয়োজিত ভাষা দিবসের অনুষ্ঠানের ব্যানারে লেখা বাংলা বানানেই ভুল! চরফ্যাশন উপজেলা প্রশাসনের ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের শ্রদ্ধা বানান ই ভুল লেখা হয়েছে। সেই লেখা সম্বলিত ব্যানারের ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করা হয়েছে। এতে করে সমালোচনার ঝড় বইছে বিভিন্ন মহলে।
দেশের অন্যান্য জায়গার মতো ২১ ফেব্রুয়ারি সর্বত্রই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হল। আলোচনা, নানান অনুষ্ঠানের মাধ্যমে ভাষা আন্দোলনের শহীদদের শ্রদ্ধাজ্ঞাপনে কোনও খামতি ছিল না। ঠিক তখন ভোলার চরফ্যাশন উপজেলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুষ্ঠানের ব্যানারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন লেখার জায়গায় লেখা হয়েছে “শহিদদের প্রতি শ্রোদ্ধা নিবেদন”। উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরীন হক নিজেও সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ২২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার এ লেখার ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। তাই নিয়ে সরব হয়েছেন সমাজের বিভিন্ন স্তরের বাংলা সচেতন বাসিন্দারা।
অনেকেরই চোখে পড়ছে এই ভুল বানান। সবার চোখের সামনে শহীদদের এবং শ্রদ্ধা নামের বানানে এমন ভুল দেখে বিরক্ত তাঁরা। পড়ুয়া শিক্ষক সকলেই বলছেন, ঘটা করে ভাষা দিবস পালন করলেই হবে না। বাংলা ভাষার সম্মান ও মর্যাদা বজায় রাখতে আরও সচেতন থাকতে হবে। এই ধরণের ভুল থাকা কখনোই কাম্য নয়। এই ভুল চরম অসম্মানের।
এ বিষয়ে চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরীন হকের ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাঁকে পাওয়া যায়নি। তবে, জেলা প্রশাসক মো: আরিফুজ্জামান জানান, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের ব্যানারে শ্রদ্ধা বানান ভুলের বিষয়টি অসতর্কতা ও ভুলবশত হয়ে থাকতে পারে। এক্ষেত্রে চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরীন হকের আরও সতর্ক হওয়া উচিৎ ছিল বলেও মনে করেন ভোলার ডিসি।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।