ভোলায় শেলটেক সিরামিক’র এর বিরুদ্ধে নতুন চর থেকে মাটি কেটে নেয়ার অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ ভোলায় শেলটেক সিরামিক এর বিরুদ্ধে নতুন চর থেকে মাটি কেটে নেয়ার অভিযোগ উঠেছে। শেলটেক সিরামিক কোম্পানী ভোলা সদর উপজেলার ভেলুমিয়ায় নতুন জেগে উঠা চর হোসেন থেকে মাটি কেটে এনে টাইলস বানানোর অভিযোগ উঠেছে।
সূত্রে জানা গেছে, ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নে শেলটেক কোম্পানী তাদের সিরামিক ফ্যাক্টরী স্থাপন করে। এই ফেক্টরীর টাইলস তৈরীতে প্রধান কাঁচামাল হচ্ছে মাটি। আর এ মাটি তারা সংগ্রহ করছে ভোলা সদর উপজেলার ভেলুমিয়ায় নতুন জেগে ওঠা চর হোসেন থেকে। নতুন এ চর থেকে মাটি কাটার কারণে নদীর গতি-প্রকৃতি ব্যাহত হওয়ার পাশাপাশি সেখানকার পাশ্ববর্তী নদীর তীরবর্তী মূল ভূমি ভেঙ্গে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এছাড়াও মাটি কাটার কারণে পরিবেশেরও মারাত্মকভাবে ক্ষতি হচ্ছে।
নুর ইসলাম, মাকছুদ, রুহুল আমিন, হারুনসহ সেখানকার একাধিক ভুক্তভোগী জানান, চর হোসেন থেকে শেলটেকের লোকজন মাটি কাইট্যা নিয়া টাইলস বানায়। এতে জেগে ওঠা নতুন চর যেমনি বিলীন হইতাছে, তেমনি আমরা এই চর হোসেন এর পাশে যারা থাকছি তারাও আতঙ্কের মধ্যে আছি। কারণ নতুন চর জাগার কারণে আমাদের মুল ভূখন্ড কিছুটা হলেও কম ভাঙ্গে। ওই নতুন চর থেকে মাটি কেটে নেয়ার কারণে আমাদের মূল ভূ-খন্ডও আবার ভেঙ্গে যাওয়ার উপক্রম দেখা দিয়েছে। এ ব্যবাপারে দ্রুত পদক্ষেন গ্রহণ করা না হলে চর গাজী, চর হোসেনসহ আশপাশের এলাকাও নদীর গর্ভে বিলীন হওয়ার সম্ভবনা রয়েছে। তাই আমরা এই মাটি খেকোদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি। এ রিপোর্ট লেখা পর্যন্ত ভোলার শেলটেক সিরামিক কোম্পানীর কারো বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।