মধ্যরাত : পর্ব-১৯০

ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন), 

(গত পর্বের পর) : এদিকে ক্যামেলিয়ার অবস্থা একটু একটু ভাল বলছে। ডাক্তার এতক্ষণ নিরাশার কথা জানাচ্ছে। এখন বলছে আশা করছি জ্ঞান আসতে পারে। পেট থেকে অনেক জল বের করে ফেলেছে। গাড়ীটাও আমি নিয়ে এসেছি আমার নিজেরটা। আকাশের গাড়ীটা ত ওর কাছে আছে। ওর বোধ হয় খুব ভাবনা হচ্ছে। উমা বেচারা কি অবস্থায় আছে, ভগবান জানেন। এমনি নানা কথা ভাবতে ভাবতে আমার মনপ্রাণ উৎকণ্ঠায় বার বার শিউরে শিউরে উঠেছে। অনেক রাত হল, আমি গাড়ীটা নিয়ে সাগরের দিকে ছুটে চললাম। দেখলাম আকাশে বড় একটা চাঁদ উঠে আস্তে আস্তে আমার গাড়ীর সাথে সাথে সাগরের পানে এগিয়ে চলছে। আমি গাড়ী বন্ধ করে নেমে দেখি আকাশ চৌধুরী সকলকে গাড়ীতে বসিয়ে গাড়ী ছাড়ার জন্য উদ্যোগ করছে।
আমাকে দেখে গাড়ী থেকে নেমে বলল কি খবর ? আমি বললাম এখনও জ্ঞান ফিরে আসেনি। আমি অস্থির হয়ে বললাম দোলা ? কচ ? আকাশ বলল, ওরা এখনও ফিরে আসেনি। কুসুম তার ভাই কচের জন্য কেঁদে ফেলল। আমি বললাম, গাড়ী ফিরান। আকাশ বলল, এই রাত্রে সাগর পাড়ে আপনি কোথায় খুঁজবেন ? দোলাকে না নিয়ে আমি যাবনা। আকাশ বলল, আপনি কি পাগল হলেন ? আমি কথা বললাম না, গাড়ী ঘুরিয়ে সাগরের পাড় ধরে। দোলা দোলা করে ডাকতে শুরু করলাম। আমার ডাক এই নির্জন নিথর নিরব নিঝুম সাগরের কুলকুল ধ্বনির মাঝে একটা নিস্ফল আর্তনাদের মত শুনাল। তখন সাগর পাড়ে দু-একজন প্রাণী ছাড়া আর তেমন কেউ ছিলনা। আকাশের চাঁদটা সাগরের মাঝে তার নিজের ছায়া ফেলে দেখছিল সে কত সুন্দর। আমার তখন কোন কিছু দেখার সময় ছিল না। আমি দোলা দোলা করে পাগল হয়ে ছুটা-ছুটি করছিলাম। আমার তখন মনে হয়েছিল পৃথিবীতে দোলা ছাড়া আমার আর কেহ নেই।
গাড়ী নিয় সমুদ্রের কুল ধরে এগিয়ে চললাম। কোন জন প্রাণীর সাড়া নেই। শুধু ছলছল, কলকল করে উদ্দাম গতিতে সাগরের জলগুলি ছুটে চলেছে প্রশান্ত মহাসাগরের পানে। আমি খুঁজছিলাম দোলাকে। ওখানকার ভাষাও আমি জানিন, কোন লোকজনও দেখিনা। কাকে জিজ্ঞাসা করব ? মনে মনে ডাকলাম, নিশ্চয় ওদের কোন বিপদ হয়েছে, অনেকক্ষণ ঘোরাঘুরি করে শেষ পর্যন্ত আমাকে ফিরতে হল। এসে দেখি আকাশ চৌধুরী তখনও সমুদ্রের কুলে ওদের সাথে দাঁড়িয়ে কথা বলছে। বলল কোন খোঁজ পেলেন ? বললাম নাত কুসুম কাঁদছিল দাদা আমার কোথায় গেল। আমি বললাম, ওদের কোন বিপদ আপদ হয়নি-ত ? কচ দোলা, ওরাত এত ছেলে মানুষনা, যাক দেখা যাক এখন আমরা এক মোটেলে উঠি, তারপর কাল সকালে ওদের খোঁজ খবর নেব।

(চলবে——)

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।