সর্বশেষঃ

মুরগির ডিমে মাসে দেড় লাখ টাকা আয় লালমোহনের দুলাল’র

স্টাফ রিপোর্টার ॥ দেড় বছর আগে ভোলার লালমোহনের পশ্চিম চরউমেদ ইউপির ৫ নম্বর ওয়ার্ডের পাঙাশিয়া এলাকায় ২ হজার ২শ’ লেয়ার মুরগির বাচ্চা নিয়ে খামার শুরু করেন আনোয়ার হোসেন দুলাল নামের এক যুবক। ওই খামার থেকে গত ১০ মাস ধরে গড়ে প্রতিদিন ২ হাজার পিস ডিম সংগ্রহ করছেন তিনি। বাজারে ১০ টাকা মূল্যে প্রতি পিস ডিম বিক্রি করছেন দুলাল। এতে করে তিনি মাসে অন্তত ৬ লক্ষ টাকার ডিম বিক্রি করতে পারছেন। যেখান থেকে খরচ বাদে দুলালের লাভ হয় প্রায় দেড় লাখ টাকা।
লেয়ার মুরগির খামারে সফলতা পাওয়া যুবক আনোয়ার হোসেন দুলাল লালমোহন উপজেলার গজারিয়া এলাকার ফরাজী বাড়ির আব্দুর রশিদ ফরাজীর ছেলে। দুলাল তার খামারের নাম দিয়েছেন ‘আভা এগ্রো ফিড অ্যান্ড ফিশারিজ’। উপজেলার বিভিন্ন এলাকার আড়ৎদাররা তার খামারে এসে ডিম কিনেন বলে জানা যায়।


খামারি আনোয়ার হোসেন দুলাল বলেন, মুরগির ডিম বিক্রি করে সকল খরচ বাদে বর্তমানে মাসে অন্তত দেড় লাখ টাকা আয় করতে পারছি। এতে করে দিন দিন স্বাবলম্বী হচ্ছি। এছাড়া এলাকার বেকার যুবকরাও যদি উদ্যোগী হয় তাহলে নিজেদের কর্মসংস্থানের পাশাপাশি তারাও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারবেন। আমি মনে করি, বেকার না থেকে সাধ্য অনুযায়ী সবাই কর্মসংস্থান সৃষ্টি করলে দেশের অর্থনীতি আরো সমৃদ্ধ হবে।
লালমোহন উপজেলা প্রাণি সম্পদ দফতর ও ভেটেরিনারি হাসপাতালের উপ-সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা (সম্প্রসারণ) মো. বেলাল উদ্দিন জানান, খামারিদের যেকোনো সমস্যায় আমরা তাদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করি। এছাড়া উপজেলায় নতুন করে কেউ যদি হাঁস-মুরগির খামার করতে আগ্রহী হয় তাদেরকেও আমরা সব ধরনের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবো।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।