সর্বশেষঃ

আন্তর্জাতিক আদালতের “শুনানিতে” অংশ নেয়নি রাশিয়া

ইউক্রেনে সামরিক অভিযান বিষয়ে আন্তর্জাতিক বিচারালয়ের (আইসিজে) শুনানিতে সোমবার অংশ নিতে রাজি হয়নি রাশিয়া। ওই আদালতেই আগ্রাসন থামানোর দাবি তুলেছে ইউক্রেন। দ্য হেগের রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার শোলগিন বলেছেন, তার সরকার এই শুনানিতে অংশ নেবে না। শুনানিতে রাশিয়ান ফেডারেশনের অনুপস্থিতি নিয়ে খেদ প্রকাশ করেছেন জাতিসংঘের উচ্চতম আদালতের প্রধান বিচারক।
আদালতে ইউক্রেনের প্রতিনিধি আন্তন করনেভিচ বলেন, ‘রুশদের আসনগুলোর খালি থাকাটাই অনেক কিছু বলে দিচ্ছে। তারা এখানে নেই, তারা আছেন যুদ্ধক্ষেত্রে। মস্কো ‘গণহত্যা বিষয়ক কনভেনশন’ লঙ্ঘন করেছে বলেও অভিযোগ তোলেন ইউক্রেনের প্রতিনিধি করনেভিচ। তিনি বলেন, রাশিয়া অস্তিত্বহীন এক গণহত্যাকে মিথ্যা পটভূমি হিসেবে ব্যবহার করে তার আগ্রাসনকে ন্যায্য প্রমাণের চেষ্টা করছে। ‘পুতিন মিথ্যা বলছেন যে ইউক্রেনীয় নাগরিকরা মারা যাচ্ছে,’ যোগ করেন তিনি।
ইউক্রেন আইসিজের প্রতি জরুরিভিত্তিতে হস্তক্ষেপ করে রাশিয়াকে অবিলম্বে তাদের সামরিক অভিযান বন্ধ, আরো বেসামরিক নাগরিকের মৃত্যু ঠেকানো এবং গণহত্যামূলক কর্মকা- বা গণহত্যার অভিপ্রায় প্রকাশ করা কথাবার্তা বন্ধের দাবি করার আবেদন করেছে। জাতিসংঘের সদস্য হিসেবে রাশিয়া ও ইউক্রেন দুই দেশই আন্তর্জাতিক আদালতের সদস্য। দুই পক্ষই ‘গণহত্যা বিষয়ক কনভেনশন’ এ স্বাক্ষর করেছে। সূত্র: বিবিসি।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।