মা ইলিশ রক্ষা অভিযানে কোষ্টগার্ড দক্ষিণ জোনের সাফল্য

বাংলাদেশ কোষ্টগার্ড বাহিনী ১৯৯৫ সালে প্রতিষ্ঠার পর থেকে দেশের মধ্যে বিস্তর্নী উপকূলীয় এলাকা এবং অফুরন্ত সম্পদের সামুদ্রিক জল সীমার সার্বিক আইন শৃঙ্খলা বজায় রাখা, মৎস্য সম্পদ রক্ষা, দেশের সমুদ্র বন্দরের নিরাপত্তা বিধান, চোরাচালান ও মাদক বিরোধী অভিযান, ডাকাতি দমনসহ প্রাকৃতিক দুর্যোগে উকপূলীয় জনগণের জানমাল রক্ষায় কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় মা ইলিশ রক্ষা অভিযানে সরকারের যে সমস্ত বিভাগ কাজ করেছে তাদের মধ্যে কোষ্টগার্ড দক্ষিণ জোন অন্যতম ভূমিকা পালন করেছে। গত ০৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশ রক্ষা অভিযানে সারাদেশের ন্যায় দক্ষিণ জোন একক ও যৌথভাবে সর্ববোট ২ হাজার ৪শ; ৪টি অভিযান পরিচালনা করে। এ অভিযানে ১ কোটি ২৯ লাখ ৩১ হাজার ১শ’ মিটার কারেন্ট জাল, ৮শ; ২৬ পিচ বেহুন্দী জাল, ৪১ লাখ, ২৬ হাজার ১শ’ ৬৫ মিটার চরঘেরা জাল, ১শ’ ১৮টি ইঞ্জিন চালিত কাঠের বোট, চিংড়ি রেনু ২ লাখ ২৩ হাজার ৩শ’ ২৫পিস ও ২৯ হাজার ৭শ’ ৮৮ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ৮১ কোটি ৫৬ লাখ ৫ হাজার ৬শ’ ৫০টাক।

এই নিষেধাজ্ঞাকালীন সময়ে যারা অবৈধভাবে নদীতে মাছ শিকার করতে গেছেন তাদের মধ্য থেকে ৭শ’ ৫৮ জনকে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়।
এদের মধ্যে দক্ষিণ জোন ভোলা কর্তৃক আলাদাভাবেও অভিযান পরিচালনা করা হয়। এসময় ৬শ’ ৪৫টি অভিযান পরিচালনা করে ৫৯ লাখ ৯ হাজার মিটার কারেন্ট জাল, ৮ পিস বেহুন্দী জাল, ২৩ লাখ ৯৮ হাজার ৫শ’ মিটার চরঘেরা চাল, ৭৫টি ইঞ্চিন চালিত কাঠের বোট ও ৮ হাজার ৮শ’ ৭৬ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ৩৩ কোটি ৪ লাখ ৯৫ হাজার টাকা।


সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য তুলে ধরেন কোষ্টগার্ড দক্ষিণ জোনের ভারপ্রাপ্ত কর্মকতা (গোয়েন্দা) লেঃ বিএন মাহাবুবুল আলম শাকিল। এসময় বক্তব্য রাখেন কোষ্টগার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এস এম মঈন উদ্দিন, জেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম, ভোলা প্রেসক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক অমিতাভ রায় অপু, মাছরাঙ্গা প্রতিনিধি হাসিব রহমান, ইটিভি প্রতিনিধি মেজবাহ উদ্দিন শিপু, বাসস’র স্টাফ রিপোর্টার হাসনাঈন আহমেদ মুন্না প্রমূখ। এসময় বক্তারা বলেন, দেশের প্রচলিত আইন মেনে ও সঠিকভাবে জাল ব্যবহার করে মৎস্য সম্পদ আহরণ করলে দেশের মৎস্য সম্পদ আরো বৃদ্ধি পাবে। যার সুফল জেলেসহ সাধারণ জনগণ ভোগ করবে।

অনুষ্ঠানে জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ জাহিদুল ইসলাম, ভোলা নৌ-পুলিশের ওসি সুজন পাল, জেলে সমিতির নেতৃবৃন্দ এবং ভোলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।