ভোলায় মা ইলিশ রক্ষায় জেলা প্রশাসনের অভিযান

দেশের ইলিশ উৎপাদনের লক্ষ্য মাত্রা ৫ লাখ ৭০ হাজার মেট্রিকটন। ভোলার ইলিশের লক্ষ্যমাত্রা প্রায় ২ লাখ মেট্রিকটন। এ লক্ষ্যমাত্রা অর্জন করতে সরকার সারাদেশে ৯ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধারা, বিক্রি, মওজুদ, পরিবহণ এবং রপ্তানি নিষিদ্ধ করেছে। তারই ধারাবাহিকতায় মা ইলিশ রক্ষার জন্য নদীতে অভিযানে নামেন জেলা প্রশাসন। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের নেতৃত্বে ভোলার মেঘনাসহ উপকূলীয় নদীগুলোতে অভিযান পরিচালনা করেন।
এ সময় ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক নদীর এলাকাগুলোতে মাইকিং এর মাধ্যমে সতর্ক বার্তা প্রচার করেন। এ সময় তিনি বলেন, যিনি মা ইলিশ ধরবেন বা কিনবেন এবং তা সংরন করবেন উভয়ের শাস্তি ও কারাদন্ড অপরাধে দন্ডিত করা হবে। তিনি আরো বলেন, একটি ইলিশের ডিম থেকে প্রায় ১৫ লাখ ইলিশ জন্ম নেয়। তাই তিনি সবাইকে ইলিশের ডিম ছাড়ার প্রধান প্রজনন সময়ে একটি ইলিশ ধরা ও কেনা-বেচা থেকে সবাইকে বিরত থাকার জন্যে আহবান জানান।
এ সময় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামাল হোসেন, নির্বাহী ম্যাজিষ্ট্রেট, কোস্টগার্ড সদস্য, প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।