ভোলায় বরিশাল বিভাগীয় ইতিহাস সম্মিলনী অনুষ্ঠিত

মনিরুল ইসলাম ॥ বরিশাল বিভাগীয় বাংলাদেশ ইতিহাস সম্মিলনী ভোলায় অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২ মার্চ) সকালে ভোলা শহরের চিলি রেস্টুরেন্টে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ইতিহাস সম্মিলনী কমিটির ভোলা জেলা শাখার আয়োজনে অনুষ্ঠিত সম্মেলনে অধ্যক্ষ জাহান জেব আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনী’র প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. মুনতাসীর মামুন। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মমিন টুলু। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনী’র সভাপতি অধ্যাপক ড. মাহাবুবর রহমান, ভোলা জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট বশির উল্লাহ, সাধারণ সম্পাদক এডভোকেট মাহাবুবুল হক লিটু, বাংলাদেশ ইতিহাস সম্মিলনী বরিশাল বিভাগের সভাপতি অধ্যাপক খোন্দকার অলিউল ইসলাম প্রমূখ। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনী’র সহ-সভাপতি অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান শাহীন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আমি বিভিন্ন ঘটনাবলীতে অংশ নিয়েছি। ইতিহাস গড়ায় সহায়তা করেছি। পরবর্তীকালে ইতিহাস চর্চা করে সেই ইতিহাস ধরে রাখার চেষ্টা করেছি। এসময় তিনি স্বাধীন বাংলায় পতাকা উত্তোলনের সেই ইতিহাস তার বক্তব্যে তুলে ধরেন বলেন, ওই সময়ের ইতিহাস সংরক্ষণে প্রাথমিক পুঁজিটি উনসত্তরের গণঅভ্যুত্থানের মহানায়ক ও ভোলা-১ আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ আমাকে সংগ্রহ করে দিয়েছিলেন। আর এজন্যই ওই সময়ের ঐতিহাসিক ঘটনার ইতিহাস এখনো মসৃণভাবে চলছে বলেও জানান তিনি।


তিনি আরো বলেন, ইতিহাস চর্চা করে সেই ইতিহাস ধরে রাথার চেষ্টা করেছি। রাজনৈতিক কাজে ব্যস্ততার মাঝে সংগঠনকে সময় দিতে হবে। এই মুনতাসির মামুন জেলে ছিলো। শহরিয়ারও জেলে গিয়েছিলো। জাতীয দিবস গুলো পালন করেন। কেন দেবেন সংগঠনকে সময় একটু ভেবে দেখুন। ভোলায় যারা আছে তারা কিছু কাজ হাতে নিতে পারে। আপনারা স্ট্যাটিসটিক্স আমাদের পাঠান। অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথিদের মাঝে শুভেচ্ছা পুরস্কার ও সনদ বিতরণ করা হয়। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।