সর্বশেষঃ

ব্রোকলি চাষে লাভের স্বপ্ন দেখছেন লালমোহনের সুমন

স্টাফ রিপোর্টার ॥ ২৫ বছরের কৃষক মো. সুমন ইসলাম। ৩ বছর আগে বাজারের হোটেলে কাজ করতেন। হোটেলে কাজ করা অবস্থায় স্বপ্ন ছিল সবজি চাষ ও কৃষি কাজ করবে। সেই চিন্তা থেকেই গত ৩ বছর হলো হোটেলের কাজ বাদ দিয়ে নিজের বাড়ির আঙিনায় ও জমি লগ্নি নিয়ে সবজি চাষ ও কৃষি কাজ করছেন। প্রতি বছর বিভিন্ন সবজি চাষ করলেও এবছর সুমন উপজেলা কৃষি অফিসের পরামর্শে ব্রোকলি চাষ করেছেন। সুমন ভোলার লালমোহন উপজেলার পশ্চিম চর উমেদ ইউনিয়নের ৫নং ওয়ার্ড পাঙাসিয়া এলাকার গাজী বাড়ির মো. সিরাজের ছেলে।
কৃষক সুমনের সাথে কথা বললে তিনি জানান, উপজেলা কৃষি অফিসের থেকে প্রশিক্ষণ নিয়ে এবছর প্রথম ব্রোকলি চাষ শুরু করি। সেখান থেকে বিনামূল্যে বীজ, সার ও কীটনাশক প্রদান করে। মোট ৩৫ শতাংশ জমিতে ব্রোকলির চাষ করি। এখানে প্রায় দুই হাজার চারা রয়েছে। এখন ফল আসা শুরু করেছে। তবে পরিপূর্ণ ফল ও বাজারে বিক্রি করতে আরো ২০-২৫ দিনের মতো লাগবে। একটি পরিপূর্র্ণ ফল কমপক্ষে দুই থেকে সর্বোচ্চ আড়াই কেজি হবে। বর্তমান বাজারে প্রতি কেজি ব্রোকলি বিক্রি হচ্ছে পঞ্চাশ টাকা করে। আসা করছি আমার এখান থেকে প্রায় দুই লক্ষ টাকার উপর ব্রোকলি বিক্রি করতে পারবো। এই ৩৫ শতাংশ জমিতে আমার মোট খরচ হয়েছে প্রায় বিশ হাজার টাকার মতো। আমার দৈনিক কাজের হিসেব হিসেব এখানে নেই।
স্থানীয় বাসিন্দা মো. রফিক হাওলাদার জানান, আমাদের এখানে এই এলাকায় বছর কৃষক সুমন প্রথম ব্রোকলি চাষ করেছে। তার গাছগুলোতে ফলন আসা শুরু করেছে। বিভিন্ন রঙের ব্রোকলি দেখতে খুবই ভালো লাগছে। আশা করছি সুমন ব্যাপক লাভবান হবেন। তার দেখা দেখে আমি নিজেও আগামীতে ব্রোকলি চাষ করার সিদ্বান্ত নিয়েছি।
ব্রোকলি বিষয়ে লালমোহন কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা টুটুল চন্দ্র সাহা বলেন, কৃষক সুমনকে সুন্দরী জাতের বীজ, সার, কীটনাশক ও প্রশিক্ষণ আমাদের অফিস থেকে ফ্রি দেয়া হয়েছে। কৃষক সুমন আমাদের পরামর্শ মোতাবেক ব্রোকলি চাষ করেছে এবং এখন পর্যন্ত তার ফলন উৎপাদন ভালো হয়েছে। আশা করছি সে ভালো লাভবান হবে।
এই উপ-সহকারী কৃষি কর্মকর্তা আরো বলেন, কৃষক সুমন আমাদের পরামর্শ মোতাবেক ব্রোকলি চাষ করে প্রথমবারেই সফল হয়েছেন। আশা করছি সে আগামীতেও আরো ব্যাপক পরিমাণে ব্রোকলি চাষাবাদ করবেন। এছাড়া আগামীতেও যদি এভাবে কেউ ব্রোকলি চাষ করতে আগ্রহী হয়, তাহলে তাকেও লালমোহন উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে প্রয়োজনীয় পরামর্শ ও সামগ্রী দিয়ে সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।